তেলেনাপােতা আবিষ্কার গল্প অবলম্বনে এই গল্পকথকের চরিত্র বিশ্লেষণ করো?

তেলেনাপােতা আবিষ্কার গল্প অবলম্বনে এই গল্পকথকের চরিত্র বিশ্লেষণ করো?

উত্তর:- প্রেমেন্দ্র মিত্রের ‘তেলেনাপােতা আবিষ্কার’ গল্পের কথকই হলেন এই গল্পের নায়ক। গল্পটির মধ্যে তার চরিত্রের যে বৈশিষ্ট্যগুলি লক্ষ করা যায়, সেগুলি হল :

রােমান্টিকতা: এই গল্পের কথক প্রাত্যহিক কাজকর্ম ও শহুরে কোলাহল থেকে মুক্তির জন্য কলকাতা ছেড়ে বেরিয়ে পড়েন এক অখ্যাত গণ্ডগ্রাম তেলেনাপােতার উদ্দেশে। যামিনীর সঙ্গে সাময়িক প্রেমের অনুভূতির পর ফেরার সময় গােরুর গাড়ির একঘেয়ে শব্দকেই উপেক্ষা করে নিজের হৃৎস্পন্দনে তিনি কেবল একটি কথাই শুনতে পান, ‘ফিরে আসব, ফিরে আসব।’

আবেগপ্রবণতা: গল্পকথক হলেন অত্যন্ত আবেগপ্রবণ এক ব্যক্তি। তাই অগ্রপশ্চাৎ বিবেচনা না করে, মণি এবং যামিনীকে স্তম্ভিত করে দিয়ে তিনি মুহুর্তের মধ্যে যামিনীর মাকে যামিনীকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে দেন। দায়িত্ববােধের অভাব: এই গল্পে গল্পকথককে প্রাথমিকভাবে দায়িত্বপরায়ণ এক নাগরিক যুবক বলে মনে হলেও শেষে দেখা যায় যে, তেলেনাপােতা থেকে ফিরে আসার পর ম্যালেরিয়া জ্বরে বিপর্যস্ত হয়ে যামিনীর মাকে দেওয়া তার সমস্ত প্রতিশ্রুতিই তিনি ভুলে যান।

বাকপটুতা: ফেরার সময় যামিনী গল্পকথকের কাছে গিয়ে যখন বলে যে, তাঁর বড়শি-টড়সি সব পড়ে রইল, তখন কথক হেসে বলেন যে, সেসব সেখানেই থাকুক। একবার পারেননি বলে, তেলেনাপােতার মাছ কিন্তু মােটেও তাকে বারবার ধোঁকা দিতে পারবে না। বাকপটু ব্যক্তি ছাড়া ইমেজের এমন ব্যবহার কে করতে পারে ?

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!