সূর্য সেন স্মরণীয় কেন? অথবা, টীকা লেখাে : চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন।

সূর্য সেন স্মরণীয় কেন? অথবা, টীকা লেখাে : চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন।    4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : বাংলা তথা ভারতের বিপ্লববাদী আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক ছিলেন চট্টগ্রাম বিদ্রোহের মুখ্য নায়ক ‘মাস্টারদা সূর্য সেন। আইন অমান্য আন্দোলনের সময় সূর্য। সেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের ঘটনা সমগ্র ভারতবর্ষে আলােড়ন সৃষ্টি করেছিল।

স্মরণের কারণ : মাস্টারদা সূর্য সেন যে-সমস্ত কারণে বিখ্যাত ছিলেন সেগুলির মধ্যে উল্লেখযােগ্য হল— 

১. বিপ্লবী সংগঠন স্থাপন : চট্টগ্রামের শিক্ষক সূর্য সেন তার ছাত্র ও সহযােগীদের নিয়ে ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি’ নামে একটি বিপ্লবী সংগঠন গড়ে তােলেন।

২. চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন : ১৯৩০ খ্রিস্টাব্দের ১৮ এপ্রিল মধ্যরাত্রে অম্বিকা চক্রবর্তী, লােকনাথ বল, গণেশ ঘােষ, অনন্ত সিংহ প্রমুখ সঙ্গীকে নিয়ে সূর্য সেন চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণ ও লুঠ করেন। 

৩. স্বাধীন সরকার প্রতিষ্ঠা : তারা টেলিফোন, টেলিগ্রাফের তার বিচ্ছিন্ন করে চট্টগ্রামে একটি স্বাধীন বিপ্লবী সরকার’-এর প্রতিষ্ঠা করেন। 

৪. বিচার ও ফাসি : নব প্রতিষ্ঠিত এই সরকার সাময়িকভাবে চট্টগ্রামের ওপর নিজেদের আধিপত্য রাখলেও অবশেষে ব্রিটিশ সেনাবাহিনীর পালটা আক্রমণে বিপ্লবীদের পরাজয় ঘটে এবং সূর্য সেন পুলিশের হাতে ধরা পড়ে যান। বিচারে সূর্য সেনের ফাঁসি হয় (১৩ ফেব্রুয়ারি ১৯৩৪ খ্রি.)। 

উপসংহার : চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের সঙ্গে যুক্ত জালালাবাদ—চট্টগ্রামের যুদ্ধকে ইংরেজদের সঙ্গে প্রত্যক্ষ সংগ্রামের প্রথম দৃষ্টান্ত বলে অভিহিত করেছেন।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!