সামাজিক অবস্থা ও রাজনৈতিক স্থিরতা জনঘনত্বকে প্রভাবিত করে ব্যাখ্যা করাে।

সামাজিক অবস্থা ও রাজনৈতিক স্থিরতা জনঘনত্বকে প্রভাবিত করে ব্যাখ্যা করাে।  Class 10 | Geography | 3 Marks

উত্তর:-

সামাজিক অবস্থা ও রাজনৈতিক স্থিরতা জনঘনত্বকে প্রভাবিত করে : কোনাে অঞ্চলের জনঘনত্ব যেসব বিষয়গুলি দ্বারা প্রভাবিত হয় সেগুলির মধ্যে সামাজিক অবস্থারাজনৈতিক স্থিরতা অন্যতম। 

1. সামাজিক অবস্থা : সামাজিক অবস্থা দ্বারা জনঘনত্ব প্রভাবিত হয়। সামাজিক অবস্থার প্রভাবগুলি ধর্মীয় এবং সাংস্কৃতিক এই দুই দিক থেকে আলােচনা করা যেতে পারে। ধর্মীয় কারণে বহিরাগতদের আগমনের জন্য জনঘনত্ব বেড়ে যায়। আবার সাংস্কৃতিক কারণে, যেমন— শিক্ষা, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি ও কারিগরি বিদ্যার উন্নতির সাথে নতুন সম্পদ সৃষ্টির সম্ভাবনা বাড়ে। তার ফলে জনঘনত্বও বৃদ্ধি পায়। 

2. রাজনৈতিক স্থিরতা : 1947 সালে ভারত ভাগের পর পূর্ববঙ্গে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হয়। অন্যদিকে, ভারতবর্ষে তখন তুলনামূলকভাবে রাজনৈতিক অস্থিরতা কম ছিল। তাই পূর্ববঙ্গ থেকে বহু মানুষ সীমানা পেরিয়ে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় প্রবেশ করে। এর ফলে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার জনঘনত্ব বৃদ্ধি পায়। রাজনৈতিক অস্থিরতার কারণে যে অঞ্চল থেকে মানুষের আগমন। ঘটে সেখানে জনঘনত্ব হ্রাস পায়। যেসব অঞ্চলে রাজনৈতিক স্থিরতা লক্ষ করা যায়, সেখানে মানুষ বসবাসের জন্য চলে আসে। ফলে জনঘনত্ব বৃদ্ধি পায়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!