স্বাধীনতার পরবর্তীকালে ভারতে মৃত্যহার দ্রুত হ্রাস পাওয়ার কারণগুলি লেখাে।

স্বাধীনতার পরবর্তীকালে ভারতে মৃত্যহার দ্রুত হ্রাস পাওয়ার কারণগুলি লেখাে।  Class 10 | Geography | 3 Marks

উত্তর:-

স্বাধীনতার পরবর্তীকালে ভারতে মৃত্যহার দ্রুত হ্রাস পাওয়ার কারণ: স্বাধীনতার আগে ভারতে মৃত্যুহার ছিল প্রতি হাজারে 30 জনের কাছাকাছি বা তার বেশি। 2011 সালে তা কমে হয় 7 জন। ভারতে মৃত্যুহার দ্রুত হ্রাস পাওয়ার পিছনে কিছু কারণ বর্তমান, যেমন— 

1. উন্নত চিকিৎসার সুবিধা: চিকিৎসার সুবিধা এবং আর্থিক সংগতির ওপর মৃত্যুহার অনেকাংশে নির্ভর করে। স্বাধীনতার পর ভারতে চিকিৎসাব্যবস্থার প্রভূত উন্নতি ঘটেছে। মাথাপিছু চিকিৎসকের সংখ্যা যেমন বেড়েছে, তেমনই চিকিৎসা পরিসেবার মানও পূর্বাপেক্ষা অনেক উন্নত হয়েছে। 

2. জনস্বাস্থ্যের উন্নতি: জনস্বাস্থ্যের উন্নতি, যেমন—পানীয় জলের সুবন্দোবস্ত, পয়ঃপ্রণালীর উন্নতি ইত্যাদি কারণে স্বাধীনােত্তর ভারতে মৃত্যুহার দ্রুত হ্রাস পায়। 

3. উন্নত জীবনযাত্রার মান: মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পাওয়ায় জীবনযাত্রার মানের অনেক উন্নতি ঘটেছে। ফলে ভারতীয়দের পক্ষে বেশি করে পুষ্টিকর খাবার গ্রহণ করা সম্ভব হচ্ছে। 

অন্যান্য কারণ : 

1. শিক্ষা ও সচেতনতার প্রসার বৃদ্ধি : শিক্ষার হার ক্রমশ বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে সঙ্গে মানুষ স্বাস্থ্য সম্পর্কে অনেক বেশি সচেতন হয়েছে। 

2. কুসংস্কার মুক্ত সমাজ: মানুষের মধ্যে রােগ সম্পর্কে বিভিন্ন কুসংস্কার দূর হচ্ছে। মানুষ ওঝা, গুনিনের পরিবর্তে ডাক্তারের শরণাপন্ন হচ্ছে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!