পূর্ব হিমালয়ের ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য সংক্ষেপে আলােচনা করাে।

পূর্ব হিমালয়ের ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য সংক্ষেপে আলােচনা করাে।   Class 10 | Geography | 5 Marks

উত্তর:-

পূর্ব হিমালয়ের প্রাকৃতিক বৈশিষ্ট্য: 

অবস্থান: নেপালের পূর্বসীমায় সিঙ্গালিলা পর্বতশ্রেণি থেকে অরুণাচল প্রদেশের পূর্বসীমা পর্যন্ত হিমালয়ের যে অংশ বিস্তৃত, তাকে পূর্ব হিমালয় অঞল বলা হয়। 

ভূপ্রাকৃতিক বিভাগ: স্থানীয় বৈশিষ্ট্য অনুসারে পূর্ব হিমালয় অলকে তিনটি ক্ষুদ্রতর অঞলে ভাগ করা যায়, এগুলি — 1. সিকিম-দার্জিলিং হিমালয়, 2. ভুটান হিমালয় এবং 3. অরুণাচল হিমালয়। 

1. সিকিম-দার্জিলিং হিমালয়: [i] সিকিমের পশ্চিমদিকে দার্জিলিং নেপাল সীমান্তে সিঙ্গালিলা পর্বতশ্রেণি থেকে পূর্বদিকে ডানকিয়া পর্বতশ্রেণি পর্যন্ত বিস্তৃত হিমালয়ের অংশকে সিকিম-দার্জিলিং হিমালয় বলা হয়। [ii] সিঙ্গালিলা পর্বতশ্রেণির পশ্চিমসীমায় সিকিম-নেপাল সীমান্তে ভারতের দ্বিতীয় উচ্চতম এবং পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা অবস্থিত। [iii] ডংকিয়া পর্বতশ্রেণিতে আছে বিখ্যাত নাথু লা ও জেলেপ লা গিরিপথ যার সাহায্যে তিব্বতের চুম্বি উপত্যকার সঙ্গে যােগাযােগ করা যায়। ‘মিরিক’ দার্জিলিং হিমালয়ে ও ছাগু’ সিকিম হিমালয়ে অবস্থিত দুটি বিখ্যাত পার্বত্য হ্রদ। [iv] দার্জিলিঙের তিনটি গুরুত্বপূর্ণ শৃঙ্গ—সান্দাকফু (3636 মি), ফালুট (3596 মি) ও সবরগ্রাম (3,543 মি) সিঙ্গালিলায় অবস্থিত। এর মধ্যে সান্দাকফু পশ্চিমবঙ্গের সর্বোচ্চ শৃঙ্গ।

2. ভুটান হিমালয়: [i] হিমালয়ের যে অংশ ভুটানের অন্তর্গত তাকে বলা হয় ভূটান হিমালয় ( স্থানীয় নাম মাসাং কিডু)। [ii] এই অংশেও অনেকগুলি সুউচ্চ শৃঙ্গ আছে কুলা কাংড়ি (7554 মি), চোমােলহরি (7314 মি) প্রভৃতি।

চিত্র : পূর্ব হিমালয়ের ভূপ্রকৃতি 

3. অরুণাচল হিমালয়: [i] হিমালয়ের যে অংশটি অরুণাচল প্রদেশে অবস্থিত, তাকে অরুণাচল হিমালয় বলা হয়। [ii] পূর্ব হিমালয়ের মধ্যে একমাত্র অরুণাচল প্রদেশেই হিমালয়ের তিনটি সমান্তরাল পর্বতশ্রেণি— শিবালিক, হিমাচল এবং হিমাদ্রিকে লক্ষ করা যায়। [iii] অরুণাচল প্রদেশের উত্তর-পূর্বে (তিব্বতে) সুউচ্চ নামচা বারওয়া (7756 মি) পর্বতশৃঙ্গ অবস্থিত। [iv] এই শৃঙ্গের পূর্বদিকে আছে সাংপাে গিরিখাত’ (Tsangpo gorge)। [v] অরুণাচল হিমালয় থেকে তুলুং লা, বুম লা প্রভৃতি গিরিপথের সাহায্যে তিব্বতে যাওয়া যায় এবং নিংসাং লা গিরিপথের মাধ্যমে ভুটান হিমালয়ে যাওয়া যায়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!