পূর্ব ভারতের উচ্চভূমি বলতে কী বােঝ? এই উচ্চভূমির ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য বর্ণনা করাে।

পূর্ব ভারতের উচ্চভূমি বলতে কী বােঝ? এই উচ্চভূমির ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য বর্ণনা করাে। Class 10 | Geography | 1+4=5 Marks

উত্তর:-

পূর্ব ভারতের উচ্চভূমি :  ঝাড়খণ্ড রাজ্যের ছােটোনাগপুর মালভূমি, ছত্তিশগড় রাজ্যের বাঘেলখণ্ড মালভূমি ও সমতলক্ষেত্র-সহ মহানদী অববাহিকা, ওডিশার দণ্ডকারণ্য অঞল প্রভৃতিকে একসঙ্গে বলা হয় পূর্ব ভারতের উচ্চভূমি। 

ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য : 

1. ছােটোনাগপুর মালভূমি: ছােটোনাগপুর মালভূমির সর্বাপেক্ষা উঁচু অংশ পশ্চিমের পাট অঞল (গড় উচ্চতা 1000 মিটারের বেশি)। বিখ্যাত রাঁচি মালভূমি পাট অঞলের পূর্ব দিকে অবস্থিত। রাঁচি মালভূমির উত্তর দিক দিয়ে দামােদর নদ প্রবাহিত হয়েছে। এই নদের উত্তরে আছে হাজারিবাগ মালভূমি। ছােটোনাগপুরের সর্বোচ্চ শৃঙ্গ পরেশনাথ (1366 মি) এখানেই অবস্থিত। ছােটোনাগপুর মালভূমির উত্তর-পূর্ব দিকে আছে ব্যাসল্ট শিলা গঠিত রাজমহল পাহাড়। এখানকার দলমা ও পােরহাট পাহাড়ও ব্যাসল্ট শিলা দ্বারা গঠিত। 

2. বাঘেলখণ্ড মালভূমি : প্রাচীন পাললিক ও গ্রানাইট শিলা দ্বারা গঠিত শােন নদীর দক্ষিণে অবস্থিত পূর্ব ভারতের উচ্চভূমির উত্তরপশ্চিম অংশটির নাম হল বাঘেলখণ্ড। বহু যুগ ধরে ক্ষয় হওয়ার ফলে এখানকার উচ্চতা বেশ কমে গেছে (গড়ে 700 মি উচু)। এই অংশে অনেক সমপ্ৰায়ভূমি (peneplain) দেখা যায়।

3. মহানদী অববাহিকা : বাঘেলখণ্ড মালভূমির দক্ষিণে আছে মহানদী অববাহিকা। এর মধ্যভাগের নাম ছত্তিশগড় সমতলক্ষেত্র। 

4. দণ্ডকারণ্য : এই সমতলক্ষেত্রের দক্ষিণে বন্ধুর ও ব্যবচ্ছিন্ন দণ্ডকারণ্য পাহাড়িয়া অঞল অবস্থিত। এই মালভূমির সর্বোচ্চ অংশ হল কোরাপুট। 

5. গড়জাত অঞ্চল : রাঁচি মালভূমির দক্ষিণে ওডিশার গড়জাত (400-1000 মি) অঞল অবস্থিত। এখানে কতকগুলি পাহাড় আছে, যেমন—বােনাই, কেনঝড়, সিমলিপাল প্রভৃতি।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!