প্রাথমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে লেখো | প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রকার প্রতিষ্ঠান সম্পর্কে লেখো

প্রাথমিক শিক্ষার পাঠক্রম সম্পর্কে লেখো | প্রাথমিক শিক্ষার বিভিন্ন প্রকার প্রতিষ্ঠান সম্পর্কে লেখো 4 + 4

উত্তর:

প্রাথমিক শিক্ষার পাঠক্রম :

আমাদের দেশের প্রাথমিক শিক্ষার পাঠক্রমে মূলত চার ধরনের কাজকে অন্তর্ভুক্ত করা হয়। এইগুলি হল—  (i) খেলা ও শরীরচর্চামূলক কাজ, (ii) উৎপাদনশীল ও সৃজনধর্মী কাজ, (iii) প্রত্যক্ষ অভিজ্ঞতামূলক কাজ, (iv) বিষয়ভিত্তিক শিখনমূলক কাজ।

[1] খেলা ও শরীরচর্চামূলক কাজ : এই বিভাগে যেসকল বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়, সেগুলি হল – (i) বিভিন্ন ধরনের খেলা, (ii) গল্পের মাধ্যমে খেলা, (iii) ছড়ার মাধ্যমে খেলা, (iv) স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি বিষয়ক তথ্য। 

[2] উৎপাদনশীল ও সৃজনধর্মী কাজ : এই বিভাগে যেসকল বিষয়কে স্থান দেওয়া হয়, সেগুলি হল- (i) মাটি দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরির কাজ, (ii) কাগজ কেটে বিভিন্ন সামগ্রী প্রস্তুতির কাজ, (iii) বাগান তৈরির কাজ, (iv) ছবি আঁকার কাজ। 

[3] প্রত্যক্ষ অভিজ্ঞতামূলক কাজ : এই বিভাগে যেসকল কাজকে অন্তর্ভুক্ত করা হয় সেগুলি হল- (i) সমাজসেবা, (ii) বিভিন্ন উৎসব পালন, (iii) ছােটো ছােটো খবর পরিবেশন, (iv) শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার কাজ।

[4] বিষয়ভিত্তিক শিখনমূলক কাজ : এই বিভাগের অন্তর্ভুক্ত বিষয়গুলি হল- (i) ভাষা শিক্ষা, (ii) গণিত শিক্ষা, (iii) প্রকৃতিবিজ্ঞান শিক্ষা, (iv) ইতিহাস, (v) ভূগােল এবং (vi) পরিবেশ পরিচিতি। 

কোঠারি কমিশন প্রবর্তিত প্রাথমিক শিক্ষার পাঠক্রম :

 [1] নিম্ন প্রাথমিক শিক্ষার প্রথম থেকে চতুর্থ শ্রেণি) পাঠক্রম : (i) মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা, (ii) গণিত, (iii) পরিবেশ পরিচিতি, (iv) সৃজনাত্মক কাজ, (v) প্রত্যক্ষ

কর্ম অভিজ্ঞতা ও সমাজসেবা এবং (vi) শারীর শিক্ষা। 

[2] উচ্চ প্রাথমিক শিক্ষার (পঞ্চম থেকে অষ্টম শ্রেণি) পাঠকম : (i) মাতৃভাষা (আঞ্চলিক ভাষা) এবং ইংরেজি ভাষা। (ii) গণিত, (iii) সাধারণ বিজ্ঞান, (iv) সমাজ পরিচিতি (ভূগােল ও ইতিহাস), (v) চারুকলা, (vi) প্রত্যক্ষ কর্ম অভিজ্ঞতা ও সমাজসেবা, (vii) শারীর শিক্ষা, (viii) নৈতিক ও আধ্যাত্মিক মূল্যবােধের শিক্ষা। 

প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান : 

আমাদের দেশে বিভিন্ন ধরনের প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ করা যায়। এগুলি হল— 

[1] সরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান – এই প্রতিষ্ঠানের সকল দায়দায়িত্ব সরকার বহন করে। 

[2] বেসরকারি প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান – এই জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সরকার কোনােরূপ আর্থিক সাহায্য দান করে । এই বিদ্যালয়ে পঠনপাঠনের জন্য শিক্ষার্থীর অভিভাবককে আর্থিক দায়ভার বহন করতে হয়। সচ্ছল পরিবারের ছেলেমেয়েরা এই জাতীয় স্কুলে পড়ে। 

[3] এক শিক্ষক প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান: এই বিদ্যালয়ে একজন মাত্র শিক্ষক থাকেন। এই শিক্ষাপ্রতিষ্ঠানও সরকার দ্বারা পরিচালিত হয়। 

[4] বুনিয়াদি প্রাথল্গিক শিক্ষাপ্রতিষ্ঠান : এই জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে স্থানীয় ভিত্তিতে কোনাে শিল্পকে ভিত্তি করে। অনুবন্ধ প্রণালীতে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করা হয়। 

[5] ধর্মীয় প্রতিষ্ঠান পরিচালিত প্রাথমিক শিক্ষালয় : এই জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার সঙ্গে ধর্মীয় বিষয়েও শিক্ষাদান করা হয়। বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ নিজেদের ধর্ম প্রচারের জন্য এই জাতীয় প্রাথমিক শিক্ষালয় গড়ে তােলে। 

[6] প্রথাবহির্ভূত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান। এই জাতীয় প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রছাত্রীরা নিজেদের ইচ্ছানুসারে পাঠক্রম ও সময়সুচি নির্বাচন করে পাঠ গ্রহণ করে। নৈশবিদ্যালয় এবং সাক্ষরতা কেন্দ্রগুলি প্রকৃতপক্ষে এই জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠান।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!