পশ্চিম ভারতে পেট্রোকেমিক্যাল শিল্পের অধিক উন্নতির কারণগুলি ব্যাখ্যা করাে।

পশ্চিম ভারতে পেট্রোকেমিক্যাল শিল্পের অধিক উন্নতির কারণগুলি ব্যাখ্যা করাে।  Class 10 | Geography | 3 Marks

উত্তর:-

পশ্চিম ভারতে পেট্রোকেমিক্যাল শিল্পের অধিক উন্নতির কারণসমূহ: পশ্চিম ভারতে, বিশেষত গুজরাত ও মহারাষ্ট্রে পেট্রোকেমিক্যাল শিল্পের যথেষ্ট উন্নতি হয়েছে। গুজরাতের ভাদোদরা, গান্ধার (দহেজ), জামনগর (ভারতের বৃহত্তম পেট্রোকেমিক্যাল শিল্পকেন্দ্র), মহারাষ্ট্রের মুম্বাই, নাগােথানে, পটলগঙ্গা প্রভৃতি স্থানে বড়াে বড়াে পেট্রোকেমিক্যাল প্রকল্প গড়ে উঠেছে। পশ্চিম ভারতে পেট্রোকেমিক্যাল শিল্পটির অধিক উন্নতির কারণ হল— 

1. কাচামাল পাওয়ার সুবিধা: আরব সাগরের মুম্বাই দরিয়া ও গুজরাতের কাম্বে আমেদাবাদ অঞ্চল থেকে উত্তোলিত খনিজ তেল ট্রম্বে, কয়ালি, জামনগর প্রভৃতি শােধনাগারে শােধন করার পর যেসব প্রাথমিক ও মধ্যবর্তী দ্রব্য উৎপাদিত হয়, সেগুলি এখানকার পেট্রোকেমিক্যাল শিল্পে কাচামাল হিসেবে ব্যবহৃত হয়। 

2. বন্দরের সান্নিধ্য : মুম্বাই, কান্ডালা, জওহরলাল নেহরু বন্দরের মতাে বড়াে বড়াে ও অত্যাধুনিক বন্দর এই অঞ্চলে অবস্থিত হওয়ায় পেট্রোকেমিক্যাল শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানি এবং উৎপাদিত পণ্য সহজেই বিদেশে রপ্তানি করার সুবিধা পাওয়া যায়।

3. বিপুল চাহিদা: শিল্পোন্নত মুম্বাই, আমেদাবাদ, ভাদোদরায় অসংখ্য অনুসারী শিল্প গড়ে ওঠায় উৎপদিত দ্রব্যের বিপুল চাহিদা বা বাজার সৃষ্টি হয়েছে। 
এ ছাড়া 4. গুজরাত, মহারাষ্ট্র উৎপাদিত পর্যাপ্ত পরিমাণে জলবিদ্যুৎ, তাপবিদ্যুৎ, পারমাণবিক বিদ্যুৎ, 5. পশ্চিমাঞ্চলে রেলপথ, সড়কপথ ও আকাশপথে উন্নত পরিবহণ ব্যবস্থা, 6. পর্যাপ্ত জলসরবরাহ, 7. প্রয়ােজনীয় মূলধন, 8. দক্ষ কারিগর, পেশাদার পরিচালক পাওয়ার সুবিধা—এই অঞ্চলে পেট্রোকেমিক্যাল শিল্পের উন্নতিতে সহায়তা করেছে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!