পরিণমন কাকে বলে l পরিণমনের বৈশিষ্ট্য লেখাে

পরিণমন কাকে বলে l পরিণমনের বৈশিষ্ট্য লেখাে। অথবা, পরিণমন কী? পরিণমনের বৈশিষ্ট্যগুলি আলােচনা করাে।

উত্তর :

পরিণমনের সংজ্ঞা :

যে জৈবিক প্রক্রিয়ার মাধ্যমে জন্মগত সম্ভাবনাগুলির স্বতঃস্ফূর্ত বিকাশের মধ্য দিয়ে ব্যক্তির আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তন সম্পন্ন হয়, তাকে পরিণমন বলে। পরিণমন হল ব্যক্তির স্বকীয় ও অন্তর্জাত বৃদ্ধি।

পরিণমনের বৈশিষ্ট্য :

পরিণমনের বৈশিষ্ট্যগুলি নীচে। সংক্ষেপে আলােচনা করা হল— 

(1) বিকাশমূলক প্রক্রিয়া।শিখনের মতাে পরিণমন এক বিশেষ প্রকার বিকাশমূলক প্রক্রিয়া। এই প্রক্রিয়ার দরুন শিশুর আচার-আচরণে গুণগত পরিবর্তন ঘটে। শিশুর হামাগুড়ি দেওয়া, উঠে বসা, দাঁড়ানাে, হাঁটা—এই সবই পরিণমনের ফলে ঘটে।
(2) সর্বজনীন প্রক্রিয়া।দেশ-কাল ভেদে পরিণমনের পরিবর্তন ঘটে না। দেখা গেছে, বিশ্বের প্রতিটি দেশেই শিশুরা প্রথমে হামাগুড়ি দেয়, পরে দাঁড়াতে শেখে এবং সবশেষে হেঁটে বেড়ায়।
(3) নির্দিষ্ট বয়সসীমার মধ্যে সীমাবদ্ধ প্রক্রিয়া।পরিণমন একটি নির্দিষ্ট বয়সসীমা পর্যন্ত চলতে থাকে। দেখা গেছে মায়ের দেহে জ্বণ সারের সময়ে পরিণমন শুরু হয়ে একটি নির্দিষ্ট পর্যায়ে এসে এটির কাজ বন্ধ হয়ে যায়।
(4) জৈবিক বিকাশমূলক প্রক্রিয়ামনােবিজ্ঞানী বার্নার্ড-এর মতে, “Maturation is biological” অর্থাৎ পরিণমন হল জীবজ প্রক্রিয়া। এটি দেহের জৈবিক কেন্দ্রগুলির স্বাভাবিক বিকাশের ওপর নির্ভরশীল। ব্যক্তির জৈবিক কেন্দ্রের বিকাশে সমস্যা দেখা দিলে তার পরিণমনল আচরণও ত্রুটিপূর্ণ বা সমস্যাযুক্ত হয়। 
(5) অচেতন প্রক্রিয়াপরিণমন কোনাে সচেতন প্রক্রিয়া নয়। তবে এই এই প্রক্রিয়ার ফলে ব্যক্তির মধ্যে যে আচরণগত পরিবর্তন সাধিত হয়, সেই আচরণটি সম্পর্কে। ব্যক্তি সচেতন থাকে। এই প্রক্রিয়াটি ব্যক্তির জীবনে স্বাভাবিকভাবে সংঘটিত হওয়ার ফলে ব্যক্তি এই প্রক্রিয়াটি সম্পর্কে সচেতন থাকে না।
(6) স্বাভাবিক প্রক্রিয়া, চাহিদানির্ভর নয়। পরিণমন হল একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি ব্যক্তির ইচ্ছা, অনিচ্ছা প্রভৃতির ওপর নির্ভরশীলএটি ব্যক্তির বা শিশুর চাহিদার ওপর নির্ভর করে না। তবে পরিণমনের ফলে যে পরিবর্তনআসে, তা চাহিদা সৃষ্টি করে। 
(7) অভ্যন্তরীণ প্রক্রিয়া প্রশিক্ষণনির্ভর নয়। 
পরিণমন সম্পূর্ণভাবে ব্যক্তির অভ্যন্তরীণ প্রক্রিয়া। বাহ্যিক পরিবেশের উপাদানের দ্বারা প্রভাবিত হয় না। পরিণমন ঘটার জন্য কোনাে প্রশিক্ষণের দরকার হয় না। এটি ব্যক্তি বা সমাজের চাহিদা, ইচ্ছা, অবস্থা,পরিস্থিতি কোনাে কিছুর ওপর নির্ভরশীল নয়।

মন্তব্য :

পার্শ্ববর্তী আলােচ্য বৈশিষ্ট্যগুলি থেকে বলা যায়, পরিণমন প্রক্রিয়াটি জীবদেহের একটি নিজস্ব বৈশিষ্ট্য বা ধর্ম। বাইরের কোনাে শর্ত বা উপাদানের দ্বারা এটি প্রভাবিত হয় না। এটি স্বাভাবিকভাবে ব্যক্তির জীবনে আসে এবং ব্যক্তির অজান্তেই এটি চলে যায়। ব্যক্তি এই প্রক্রিয়া সম্পর্কেও সচেতন থাকে না। তবে এর ফল সম্পর্কে ব্যক্তি সচেতন হয়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!