মুক্ত শিক্ষা বলতে কী বােঝ | মুক্ত শিক্ষার উদ্দেশ্যগুলি লেখাে।

মুক্ত শিক্ষা বলতে কী বােঝ? মুক্ত শিক্ষার উদ্দেশ্যগুলি লেখাে।  3 + 5

উত্তর : 

মুক্ত শিক্ষা (Open Education) : 

মুক্ত শিক্ষা হল এমন একধরনের শিক্ষা যেখানে শিক্ষার স্থান, সময় এবং পাঠক্রম সম্পর্কে উন্মুক্ত ধারণা পােষণ করা যায়। সাধারণত মুক্ত বিদ্যালয় এবং মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে এই ধরনের শিক্ষা প্রদান করা হয়। মুক্ত শিক্ষার ক্ষেত্রে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি লক্ষ করা যায়। 

(i) নমনীয়তাই মুক্ত শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। যে-কোনাে বয়সেই এই শিক্ষায় অংশগ্রহণ করা যায়। 

(ii) মুক্ত শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীরা নিজেদের রুচি, চাহিদা, সামর্থ্য, প্রয়ােজন অনুসারে কোনাে কোর্সে ভরতি হতে পারে। বিভিন্ন পেশায় নিযুক্ত ব্যক্তিরাও দক্ষতাবৃদ্ধি বা অতিরিক্ত জ্ঞান লাভের তাগিদে এই শিক্ষায় অংশগ্রহণ করে।

(iii) মৌখিক আলােচনার পরিবর্তে শিখন-শিক্ষণ-নিদের্শনার কাজে শিক্ষামূলক প্রযুক্তি কৌশলকে মুক্ত শিক্ষায় বেশি করে কাজে লাগানাে হয়।

(iv) দূরাগত শিক্ষার তুলনায় এই শিক্ষাব্যবস্থায় ছাত্রছাত্রীরা তুলনামূলকভাবে বেশি করে শিক্ষক-শিক্ষিকার সান্নিধ্যে আসার তথা শ্রেণিশিখনে অংশগ্রহণ করার সুযােগ পায়।

মুক্ত শিক্ষার উদ্দেশ্য : 

মুক্ত শিক্ষার উদ্দেশ্যগুলি হল— 

[1] সবার জন্য শিক্ষার ব্যবস্থা করা : সমাজের সর্বস্তরের মানুষের কাছে শিক্ষার সুযােগ পৌঁছে দেওয়া এবং সার্বিক সমাজকল্যাণকে অব্যাহত রাখা। 

[2] ব্যক্তিসত্তার বিকাশ সাধন : প্রতিটি মানুষের কাছে শিক্ষার সুযােগ পৌঁছে দেওয়ার মাধ্যমে তাদের ব্যক্তিসত্তার যথাযথ বিকাশে সহায়তা দান করা। 

[3] উচ্চশিক্ষার বন্দোবস্ত করা : মুক্ত শিক্ষার একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হল আপামর জনগণের কাছে উচ্চশিক্ষার সুযােগ পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা। এই ব্যবস্থায় বয়স্ক ব্যক্তিরাও উচ্চশিক্ষা গ্রহণ করতে পারেন। 

[4] পেশায় নিযুক্ত ব্যক্তিদের প্রশিক্ষণের ব্যবস্থা করা : বিভিন্ন পেশায় যেসব ব্যক্তি নিযুক্ত আছে, তাদেরকে আরও বেশি জ্ঞান ও দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা মুক্ত শিক্ষার আর-একটি উদ্দেশ্য।

[5] প্রথাগত শিক্ষার পরিপূরক শিক্ষাব্যবস্থা গড়ে তােলা : প্রথাগত শিক্ষার মাধ্যমে সকল শিক্ষার্থীকে সবক্ষেত্রে শিক্ষার সুযােগ দেওয়া যায় না। মেধা থাকা সত্ত্বেও বহু শিক্ষার্থীর পঠনপাঠন বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে মুক্ত শিক্ষা প্রথাগত শিক্ষার পরিপূরক হিসেবে কাজ করে। 

[6] পশ্চাৎপদদের জন্য শিক্ষার ব্যবস্থা করা : সমাজে পশ্চাৎপদ শ্রেণির মানুষরা সবসময় প্রথাগত শিক্ষায় পেরে উঠতে পারে না। মুক্ত শিক্ষার আর-একটি উদ্দেশ্য হল পশ্চাৎপদ শ্রেণির মানুষদের জন্য উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা। 

[7] প্রতিবন্ধীদের শিক্ষার ব্যবস্থা করা : দৈহিক বা মানসিক প্রতিবন্ধী ব্যক্তি, যারা প্রচলিত নিয়মতান্ত্রিক শিক্ষায় অংশগ্রহণ করতে পারে না, তাদের জন্য বিশেষ শিক্ষার ব্যবস্থা করা। 

[8] উচ্চশিক্ষার চাহিদা পূরণে সহায়তা : প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষার দ্বারা দেশের সমস্ত মানুষের উচ্চশিক্ষার চাহিদা পূরণ করা সম্ভব নয়। মুক্ত শিক্ষার অন্যতম উদ্দেশ্য হল মানুষের উচ্চশিক্ষার চাহিদা পূরণ করা। 

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!