কলকাতা বিজ্ঞান কলেজ কীভাবে প্রতিষ্ঠিত হয় তা বিশ্লেষণ করাে।

কলকাতা বিজ্ঞান কলেজ কীভাবে প্রতিষ্ঠিত হয় তা বিশ্লেষণ করাে। 4 Marks/Class 10

উত্তর:

ভূমিকা : বিংশ শতকেও সরকারি উদ্যোগে বিজ্ঞানচর্চা ও কারিগরি শিক্ষার পর্যাপ্ত প্রসার ঘটেনি; তাই বিশিষ্ট আইনজীবী তারকনাথ পালিত ও জাতীয়তাবাদী নেতা রাসবিহারী ঘােষের উদ্যোগে কলকাতায় একটি বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠিত হয় (২৭ মার্চ, ১৯১৪ খ্রি.)।

প্রতিষ্ঠার প্রেক্ষাপট : কলকাতা বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠা আকস্মিক ছিল না, তা ছিল একটি বিশেষ প্রক্রিয়া —

১) তারকনাথ পালিতের উদ্যোগ : বিজ্ঞান ও কারিগরি শিক্ষার প্রতি আগ্রহী তারকনাথ পালিত দেশীয় ব্যক্তিদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তিগত শিক্ষার উন্নতি ও বিস্তার ঘটানাের উদ্দেশ্যে কলকাতা বিশ্ববিদ্যালয়কে জমি ও টাকা দান করেন (জুন, ১৯১২ খ্রি.)। 

২) আশুতােষ মুখােপাধ্যায়ের প্রচেষ্টা : কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য স্যার আশুতােষ মুখােপাধ্যায় সরকারের কাছে এই জমির উপর ল্যাবরেটরি সহ একটি আবাসিক বিজ্ঞান কলেজ স্থাপনের প্রস্তাব দেন। কিন্তু সরকার এই আবেদন প্রত্যাখ্যান করেন। 

৩) রাসবিহারী ঘােষের অনুদান : সরকার কর্তৃক আশুতােষ মুখােপাধ্যায়ের প্রস্তাব প্রত্যাখ্যাত হলে রাসবিহারী ঘােষ উপরােক্ত প্রস্তাবিত বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার জন্য ১০ লাখ টাকা দান করেন এবং এই অর্থের ভিত্তিতেই প্রতিষ্ঠিত হয় কলকাতা বিজ্ঞান কলেজ।

কলেজ প্রতিষ্ঠা ও পঠন-পাঠন : কলকাতা বিজ্ঞান কলেজের প্রতিষ্ঠাকালে স্যার আশুতােষ মুখােপাধ্যায় এই কলেজকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অঙ্গ বলে ঘােষণা করেন। এই কলেজের প্রথম এম এসসি ব্যাচের ছাত্রদের মধ্যে উল্লেখযােগ্য ছাত্র ছিলেন সত্যেন্দ্রনাথ বােস, মেঘনাদ সাহা, জ্ঞানচন্দ্র ঘােষ, জ্ঞানেন্দ্ৰ মুখার্জি প্রমুখ। আবার কলেজের অধ্যাপকদের মধ্যে উল্লেখযােগ্য ছিলেন বিজ্ঞানী প্রফুল্লচন্দ্র রায়, সি ভি রামন, গণেশ প্রসাদ ও আগারকার।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!