কৈশোর কালকে কেন ঝড় ঝঞ্ঝার কাল বলা হয়

কৈশোর কালকে কেন ঝড় ঝঞ্ঝার কাল বলা হয়

উত্তর:

বাল্যকাল ও প্রাপ্তবয়স্ককালের মধ্যবর্তী সময়কাল হল বয়ঃসন্ধিকাল বা কৈশােরকাল। কৈশােরকাল অতিক্রম করে। কিশাের-কিশােরীরা পূর্ণ বয়সের দিকে এগিয়ে যায়। সেজন্য এই বয়সের আচরণ শিশুসুলভও হয় না, আবার পূর্ণ ব্যক্তির মতােও হয় না। আবার যেহেতু শারীরিক, মানসিক, প্রক্ষোভিক, বৌদ্ধিক, সামাজিক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে এক অভূতপূর্ব পরিবর্তন এই বয়সে দেখা যায় সেহেতু হঠাৎ করে আগত এই পরিবর্তন তারা সহজে মেনে নিতে পারে না। তাই তাদের জীবন তখন ঝড়সদৃশ হয়ে যায় অর্থাৎ এক সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে তারা অগ্রসর হয়।

মানবজীবনের এই গুরুত্বপূর্ণ সময়কে মনােবিজ্ঞানীরা বিভিন্নভাবে। ব্যাখ্যা করেছেন। কোনাে কোনাে মনােবিদ ‘যৌন পরিণতির স্তর হিসেবে ব্যাখ্যা করেছেন। কেউ কেউ ‘বৈপ্লবিক পরিবর্তনের স্তর হিসেবে চিহ্নিত করেছেন। আবার কোনাে কোনাে মনােবিজ্ঞানী। ক্রমবিকাশমূলক স্তর’ বলে ব্যক্ত করেছেন। কিশাের-কিশােরীদের জীবনে এই সংকটময়তার জন্য নানান সমস্যার সৃষ্টি হয় তাই মনােবিদ জিএস হল একে ‘ঝড়ঝঞার ও দুঃখকষ্টের কাল’ বলে চিহ্নিত করেছেন।

এই বয়সে ছেলেমেয়েদের মধ্যে উল্লেখযােগ্যভাবে যৌনচেতনা দেখা যায়। কিন্তু আকস্মিক পরিবর্তন সম্পর্কে অস্পষ্ট ধারণা ও সামাজিক সমর্থনের অভাবে কিশাের-কিশােরীরা যৌনচেতনাকে অবদমন করতে বাধ্য হয়। ফলে তাদের মধ্যে মানসিক যন্ত্রণা সৃষ্টি হয়। যৌনতা সম্পর্কে তাদের মনে বিভিন্ন প্রশ্ন দেখা যায়। কিন্তু। এইসব প্রশ্নের যথাযথ উত্তর না-পাওয়া ও যৌনতা সম্বন্ধে ভ্রান্ত। ধারণার ফলে কিশাের-কিশােরীদের মধ্যে মানসিক দ্বন্দ্ব উপস্থিত হয় এবং অন্যায়বােধ জাগরিত হয় এবং তার থেকে অনেক সময় অপরাধ প্রবণতার জন্ম হয়।

এই সমস্যা ছাড়াও বয়ঃসন্ধিকালে আরও একটি গুরুত্বপূর্ণ সমস্যা হল সংগতিবিধানজনিত সমস্যা। নতুন পরিস্থিতিতে সংগতিবিধানে কিশাের-কিশােরীদের অনেক সময় অসুবিধা হয়। কারণ, যুক্তি, চিন্তন, বিচারবােধ, দায়িত্ব, কর্তব্য সম্বন্ধে সচেতনতা ইত্যাদি এই বয়সের অন্যতম বৈশিষ্ট্য। অর্থাৎ কিশাের-কিশােরীরা যে-কোনাে নতুন কাজ করার উদ্যোগ গ্রহণ করে। এবং নতুন কাজের ওপরে উল্লিখিত বৈশিষ্ট্যগুলি প্রয়ােগ করে। কিন্তু এক্ষেত্রে অনেক সময় দেখা যায়, সমাজের বয়স্ক ব্যক্তিদের দ্বারা তারা বাধাপ্রাপ্ত হয়। যেমন—পরিবারের কোনাে গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এই বয়সের ছেলেমেয়েরা মতামত দিতে চাইলে পরিবারের অন্যান্য সদস্যরা বাধা দেন। ফলে সে নিজেকে মূল্যহীন ভাবতে শুরু করে। নতুন কোনাে পরিবেশে কখনও যদি তাকে অন্যান্য ব্যক্তিদের সামনে অপদস্থ, অসম্মান করা হয় তবে তাদের মধ্যে হীনম্মন্যতা সৃষ্টি হয় এবং এই লক্ষণগুলি কিশাের-কিশােরীদের ব্যক্তিত্ব বিকাশের পথেও বাধা হয়ে দাঁড়ায়। ঝড় যেমন সুন্দরভাবে সাজানাে প্রকৃতিকে এলােমেলাে, অবিন্যস্ত করে দেয় ঠিক তেমনভাবেই বয়ঃসন্ধিকালে কৈশােরে নিস্পাপ, সুন্দর প্রকৃতি অগােছালাে, এলােমেলাে হয়ে যায়। এই বয়সের ছেলেমেয়েদের ভাবনা, চিন্তা, কল্পনা, যুক্তি ইত্যাদি সমস্ত কিছুই অর্থহীন, মূল্যহীন মনে হয়। তখনই সংকটময় সমস্যামূলক পরিস্থিতি সৃষ্টি হয়। | তাই বয়ঃসন্ধিকাল বা কৈশােরকালকে অনেক মনােবিজ্ঞানী ঝড়ঝা বা পীড়ন-কষ্টের কাল বলে উল্লেখ করেছেন।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!