তােমার জানা কোনাে একটি শহরের সঙ্গে হরপ্পা সভ্যতার শহরের মিল ও অমিলগুলি লেখ l

তােমার জানা কোনাে একটি শহরের সঙ্গে হরপ্পা সভ্যতার শহরের মিল ও অমিলগুলি লেখ l 5 Marks/Class 6

উত্তর:

মিলগুলি হল—

বিষয়আমার জানা একটি শহরহরপ্পা সভ্যতার শহর
1. নির্মাণ কৌশল আমার জানা হাওড়া শহরের নির্মাণ কৌশলে আধুনিকতার ছোঁয়া রয়েছে। সুপ্রশস্ত রাস্তাঘাট, উন্নত পয়ঃপ্রণালী ব্যবস্থা, রাস্তায় আলাের ব্যবস্থা, ফুটপাথ প্রভৃতির সুবন্দোবস্ত রয়েছে। এই শহরের বাড়িঘরগুলিও পরিকল্পনামাফিক তৈরি হয়েছে।হরপ্পা সভ্যতার নগরগুলিতেও আমরা আধুনিকতার ছোঁয়া লক্ষ করি। এই সভ্যতার অন্তর্গত রােপার, লােথাল, কালিবঙ্গান, বানাওয়ালি প্রভৃতি নগরগুলিতেও বাঁধানাে ফুটপাথ, পরিকল্পিত বাড়িঘর ও পয়ঃপ্রণালী ব্যবস্থা ছিল। সুতরাং সেখানেও আজকের দিনের মতােই আধুনিক নগরকাঠামাে ছিল।
2. শাসনগত রূপআজকের আধুনিক নগরজীবন পৌরশাসনব্যবস্থার অধীনে রয়েছে। তাই আজকের নগরগুলির যাবতীয় কাজকর্ম করে থাকে পৌরসভা।হরপ্পা সভ্যতার নগরগুলিতেও পৌরশাসনের অস্তিত্ব ছিল। সেই সময় প্রতিটি নগর পরিচালনা করার দায়িত্ব পালন করত তার নিজস্ব পৌরপ্রতিষ্ঠান।

অমিলগুলি হল— 

বিষয়। আমার জানা একটি শহরহরপ্পা সভ্যতার শহর
1. প্রাচীনত্বআমার জানা হাওড়া শহরটি প্রাচীনত্বের বিচারে ঐতিহাসিক পর্বের অন্তর্গত আধুনিক যুগের একটি শহর। সেখানে আধুনিক বৈদ্যুতিক আলাের ব্যবস্থা রয়েছে।হরপ্পা সভ্যতার যে-কোনাে শহর প্রায়-ঐতিহাসিক পর্বের তাম্র-প্রস্তর যুগের অন্তর্গত। সে সময় আধুনিক বৈদ্যুতিক আলাে ব্যবহারের কোনাে চল ছিল না।
2. সুরক্ষা ব্যবস্থাআমার জানা হাওড়া শহরটি আধুনিক প্রযুক্তির সাহায্যে অগ্নিকাণ্ড, বন্যা, প্রভৃতি বিপর্যয় মােকাবিলায় সক্ষম।হরপ্পা সভ্যতার শহরগুলি প্রাকৃতিক বিপর্যয় ও বিদেশি শত্রুর আক্রমণ মােকাবিলায় তেমন পারদর্শী ছিল না, তাই শেষপর্যন্ত তারা অবলুপ্তির দিকে এগােয়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!