হরপ্পা সভ্যতার পতনের দুটি কারণ লেখাে। হরপ্পার নগর পরিকল্পনা কেমন ছিল?

হরপ্পা সভ্যতার পতনের দুটি কারণ লেখাে। হরপ্পার নগর পরিকল্পনা কেমন ছিল? 5 Marks/Class 6

উত্তর:

হরপ্পা সভ্যতার পতনের দুটি কারণ : 

[1] বন্যা : মহেনজোদারাে নগরে বিরাট পাঁচিলের গায়ে কাদার চিহ্ন মিলেছে। মনে করা হয় বন্যার ফলেই সম্ভবত এই কাদা জমেছিল। সিন্ধু নদের এই বন্যায় মহেনজোদারাের ক্ষতি হয়েছিল। 

[2] বৃষ্টিপাত কমে যাওয়া  এশিয়া মহাদেশের অনেক জায়গাতেই বৃষ্টিপাত কমতে থাকে (খ্রিস্টপূর্ব ২২০০ অব্দ নাগাদ থেকে), ফলে এই সভ্যতার সমগ্র অঞ্চল জুড়ে শুষ্ক জলবায়ু দেখা যায়। শুষ্ক জলবায়ুর কারণে কৃষিকাজ সমস্যার মুখে পড়ে। তা ছাড়া বাড়ি তৈরির ইট পােড়ানাের জন্য চুল্লির জ্বালানিরূপে কাঠ ব্যবহার করা হত। গাছ কেটেই এই কাঠের জোগান দেওয়া হত। ব্যাপকভাবে গাছ কেটে নেওয়ার ফলে বৃষ্টিপাতের পরিমাণ কমে যায়। 

হরপ্পার নগর পরিকল্পনা : 

হরপ্পার উন্নত নগর পরিকল্পনার বিভিন্ন দিক হল নিম্নরূপ —

[1] নগর এলাকা : দু-ভাগে বিভক্ত হরপ্পার নগরগুলির উত্তর বা উত্তর – পশ্চিমে ছিল উঁচু বসতি এলাকা (সিটাডেল), আর পূর্ব বা দক্ষিণ – পূর্বে ছিল নীচু বসতি এলাকা। 

[2] রাস্তাঘাট : হরপ্পা সভ্যতায় দুধারে বাঁধানাে ফুটপাতসহ চওড়া ও পাকা রাস্তাঘাট ছিল। 

[3] ঘরবাড়ি : হরপ্পা সভ্যতায় পােড়া ইট দিয়ে তৈরি দোতলা – তিনতলা ঘরবাড়িগুলি যেমন ছিল, পাশাপাশি মাঝারি ও খুব ছােটো বাড়িও ছিল।

[4] পয়ঃপ্রণালী: হরপ্পা সভ্যতায় প্রতিটি বাড়িতে শৌচাগারের পাশাপাশি ঢাকা নর্দমাসহ জল নিকাশি ব্যবস্থা ছিল। প্রতিটি বাড়ি থেকে ছােটো নালার জল গিয়ে মিশত বড়াে নদর্মগুলিতে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!