হিমাদ্রি হিমালয়ের গুরুত্ব বা প্রভাব উল্লেখ করাে।

হিমাদ্রি হিমালয়ের গুরুত্ব বা প্রভাব উল্লেখ করাে।   Class 10 | Geography | 5 Marks

উত্তর:-

হিমাদ্রি হিমালয়ের গুরুত্ব বা প্রভাব : 
ভারতের উত্তর সীমায় হিমালয় পর্বতমালা উত্তর-দক্ষিণে চারটি প্রায় সমান্তরাল পর্বতশ্রেণি নিয়ে গঠিত। এই চারটি পর্বতশ্রেণির মধ্যে হিমাদ্রি সবচেয়ে উচু। তাই হিমাদ্রি হিমালয়ের গুরুত্ব অপরিসীম।

1. জলবায়ুর ওপর প্রভাব : হিমাদ্রির গড় উচ্চতা প্রায় 6000 মিটার এবং প্রসার (চওড়া) প্রায় 120-190 কিলােমিটার। এটি উঁচু প্রাকৃতিক প্রাচীরের মতাে ভারতের উত্তরে দণ্ডায়মান থাকায় শীতকালে উত্তর দিক থেকে আগত শীতল সাইবেরীয় বাতাস এই পর্বতে বাধা পায়। আবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখানেই বাধাপ্রাপ্ত হয়ে মৌসুমি বৃষ্টিপাত ঘটায়।

2. সর্বোচ্চ শৃঙ্গসমূহের অবস্থান : মাউন্ট এভারেস্ট (উচ্চতা 8848 মিটার, পৃথিবীর উচ্চতম শৃগ), কাঞ্চনজঙ্ঘা (8598 মি), মাকালু (8481 মি), ধবলগিরি (8172মি), নাঙ্গা পর্বত (8126 মি), নন্দাদেবী (7816 মি) প্রভৃতি বরফাবৃত শৃঙ্গসমূহ হিমাদ্রি হিমালয়েই অবস্থিত। 

3. হিমবাহ ও নিত্যবহ নদীর সৃষ্টি : অধিক উচ্চতা (প্রায় 6000 মি) এবং কম উন্নতার কারণে এখানে অনেক হিমবাহের সৃষ্টি হয়েছে (গঙ্গোত্রী, যমুনােত্রী, জেমু প্রভৃতি)। এগুলি থেকে আবার বহু নিত্যবহ নদীর সৃষ্টি হয়েছে, যা জলবিদ্যুৎ উৎপাদন, জলসেচ তথা কৃষির উন্নতিতে সাহায্য করেছে। 

4. যােগাযােগ ব্যবস্থায় সহায়তা : হিমাদ্রির উচ্চ অংশে অনেকগুলি গিরিপথ আছে। যেমন—বরালাচা লা, সিপকি লা, জোজি লা, লিপুলেখ, নাথু লা, জেলেপ লা প্রভৃতি। এইসব গিরিপথ হিমালয়ের উত্তর ও দক্ষিণ অংশের মধ্যে যােগাযােগ রক্ষায় সহায়তা করে।

5. উর্বর মৃত্তিকার উৎসস্থল : হিমাদ্রির বিভিন্ন অংশ থেকে উৎপন্ন অসংখ্য নদনদী দ্বারা উর্বর পলি সঞ্জয়ের মাধ্যমেই উত্তর ভারতে বিস্তীর্ণ পলিগঠিত সমভূমি গঠিত হয়েছে।

6. পর্যটন শিল্পের প্রসারে সহায়তা : হিমাদ্রি পর্বতশ্রেণির প্রাকৃতিক পরিবেশ অত্যন্ত আকর্ষণীয় ও মনােরম। ফলে এখানে পর্যটন শিল্পের প্রসার ঘটেছে। 

7. সামরিক গুরুত্ব : এই পর্বতশ্রেণি প্রাকৃতিক বাধারূপে বহিঃশত্রুর আক্রমণ থেকে ভারতকে অনেকাংশে রক্ষা করে। 

এ ছাড়া সরলবর্গীয় বনভূমির কাষ্ঠ সম্পদ আহরণ, পশুপালন, সূক্ষ্ম সূচী শিল্পের বিকাশ (শাল উৎপাদন) প্রভৃতি ক্ষেত্রে হিমাদ্রি হিমালয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!