দলিত আন্দোলনে আম্বেদকরের ভূমিকা কী ছিল

প্রশ্ন – দলিত’আন্দোলনে আম্বেদকরের ভূমিকা কী ছিল? ৮ Marks | Class 10

উত্তর: – ভূমিকা : ড. বি আর আম্বেদকর (১৮৯১-১৯৫৬) জন্মেছিলেন মহারাষ্ট্রের ‘মাহার’ নামক অস্পৃশ্য শ্রেণিভুক্ত পরিবারে। সংকীর্ণ পরিসরে গণ্ডিবদ্ধ ‘দলিত’ আন্দোলনকে তিনি সর্বভারতীয় স্তরে উন্নীত করেন। ফলে সর্বভারতীয় দলিত সমাজের আর্থসামাজিক ও রাজনৈতিক চেহারাটাই পালটে দেন। 

১। আম্বেদকরের কার্যাবলি :

আত্মােপলদ্ধি : অস্পৃশ্য শ্রেণিভুক্ত হওয়ায় আম্বেদকর ‘দলিত জীবনের অপমান, উদবেগ, হতাশা ও অবহেলা অমর্যাদা মর্মে মর্মে অনুভব করেন এবং দলিতদের উন্নতিবিধানে সচেষ্ট হন। 

২। মাহার আন্দোলন : ১৯২০-র দশক থেকে আম্বেদকর ‘মাহার’-দের নিয়ে একটি স্বতন্ত্র আন্দোলন গড়ে তােলেন। 

৩। দলিতদের দাবি : দলিতদের দাবির মধ্যে ছিল যেমন জলাশয় ও মন্দিরে ঢােকার অধিকার তেমনি দলিতদের প্রশাসনিক দায়িত্ব। নেওয়ার ব্যাপারেও তারা ছিলেন যথেষ্ট সচেতন। 

৪। মনুস্মৃতি’ দাহ : ১৯২৭ খ্রিস্টাব্দ নাগাদ আম্বেদকর-এর একদল অনুগামী তাদের প্রথম রাজনৈতিক সম্মেলনে মনুস্মৃতি’ পােড়ানাের মাধ্যমে হিন্দুধর্মের সঙ্গে তাদের বিচ্ছেদের কথা জানায়। কারণ, তাদের মতে, মনুস্মৃতি’ ছিল হিন্দুধর্মের অনাচারের প্রতীক। 

৫। গান্ধি আম্বেদকর বিতর্ক : ১৯৩১ খ্রিস্টাব্দে কংগ্রেসের করাচি অধিবেশনে গান্ধিজি সমস্ত ভারতীয়ের জন্য সমান ভােটাধিকার দাবি করলে আম্বেদকর তার বিরুদ্ধে প্রতিবাদ জানান ও দলিত’-দের জন্য আলাদা ভােটাধিকার দাবি করেন। গান্ধিজি এতে অসম্মতি জানালে শুরু হয় গান্ধি-আম্বেদকর বিতর্ক।

৬। পৃথক নির্বাচকমন্ডলি : সরকার দলিতদের জন্য পৃথক নির্বাচক মণ্ডলীর ব্যবস্থা করলে গান্ধিজি যারবেদা জেলে অনশন শুরু করেন। ১৯৩২ খ্রিস্টাব্দে গান্ধি-আম্বেদকর পুণা চুক্তি স্বাক্ষরিত হয়। গান্ধিজি এই সমঝােতা চুক্তি মেনে নেন। 

৭। রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠা : পুনা চুক্তি আম্বেদকরের মনঃপূত না হওয়ায় কংগ্রেস থেকে দূরত্ব বজায় রেখে দলিতদের স্বার্থরক্ষার জন্য ইন্ডিপেন্ডেন্ট লেবার পার্টি’ নামক রাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠা করেন। 

৮। সর্বভারতীয় তপশিলি ফেডারেশন গঠন : আম্বেদকর ভারতের দলিতদের স্বার্থরক্ষার জন্য দলিত গােষ্ঠীগুলির একটি সংগঠনের মধ্যে এনে দলিতদের মধ্যে সংহতি স্থাপনের জন্য গঠন করেন সর্বভারতীয় তপশিলি ফেডারেশন (জুলাই, ১৯৪২ খ্রি.)।

উপসংহার : ভারতের স্বাধীনতার পর কংগ্রেস আম্বেদকরকে সংবিধান খসড়া কমিটির চেয়ারম্যান নিযুক্ত করলে আম্বেদকর ভারতীয় সংবিধানে ‘দলিত’-দের অধিকার সুপ্রতিষ্ঠিত করেন। ১৯৫১ খ্রিস্টাব্দে তিনি ভারতের প্রথম আইনমন্ত্রী নিযুক্ত হন। ১৯৫৬ খ্রিস্টাব্দে তার মৃত্যু হয়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!