দাক্ষিণাত্য মালভূমির উল্লেখযােগ্য পর্বতশ্রেণি ? 

দাক্ষিণাত্য মালভূমির অন্তর্গত উল্লেখযােগ্য পর্বতশ্রেণিগুলি সম্বন্ধে সংক্ষেপে আলােচনা করাে।   Class 10 | Geography | 5 Marks

উত্তর:-

দাক্ষিণাত্য মালভূমির উল্লেখযােগ্য পর্বতশ্রেণি :

1. সাতপুরা-মহাদেব-মহাকাল পর্বতশ্রেণি : (i) সাতপুরা মহাদেব মহাকাল পর্বতশ্রেণি নর্মদা নদী উপত্যকার দক্ষিণসীমা বরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত হয়েছে। সাতপুরার সর্বোচ্চ শৃঙ্গ ধূপগড় (1350 মি)। (ii)  মহাদেব পর্বতে চুনাপাথরের গুহা দেখা যায়। (iii)  মহাকাল পর্বতের সর্বোচ্চ শৃঙ্গ অমরকন্টক (1057 মি)। (iv) সাতপুরা একটি হােস্ট (স্কৃপ) জাতীয় পর্বত ও এর দু-পাশের নর্মদা ও তাপ্তী নদীর উপত্যকা দুটি গ্রাবেন-জাতীয় গ্রস্ত উপত্যকা।

2. অজন্ত পর্বতশ্রেণি : সাতপুরার দক্ষিণে লাভা গঠিত অজন্তা পর্বতশ্রেণি পূর্ব থেকে পশ্চিমে বিস্তৃত। এই পর্বতশ্রেণিটি ক্রমাগত ক্ষয়ের ফলে ব্যবচ্ছিন্ন হয়ে গিয়েছে।

3. পশ্চিমঘাট বা সত্যাদ্রি পর্বতশ্রেণি : (i) দাক্ষিণাত্য মালভূমির পশ্চিম সীমায় পশ্চিমঘাট পর্বতশ্রেণি অবস্থিত। পশ্চিম উপকূল বরাবর প্রায় প্রাচীরের মত বিস্তৃত পশ্চিমঘাটের দৈর্ঘ্য প্রায় 1600। কিমি এবং গড় উচ্চতা প্রায় 1200 মি। (ii)  এই পর্বতের পশ্চিমের ঢাল খুব খাড়া হলেও পূর্ব দিকে তা ধাপে ধাপে নেমে মালভূমিতে মিশেছে। (iii) পশ্চিমঘাট পর্বতের আনাইমুদি (2695 মি) দক্ষিণ ভারতের সর্বোচ্চ শৃঙ্গ। এর অন্যান্য শৃঙ্গ হল ভাভুলমালা (2339 মি) কলসুবাই, মহাবালেশ্বর প্রভৃতি। (iv) এই পর্বতশ্রেণির দুটি প্রধান গিরিপথ বা গ্যাপ (gap) হল—নাসিকের কাছে অবস্থিত থলঘাট এবং পুণের কাছে অবস্থিত ভারঘাট গিরিপথ। (v) পশ্চিমঘাট পর্বতের দক্ষিণাংশ গ্রানাইট ও নিস শিলা দ্বারা গঠিত হওয়ায় এখানকার পাহাড়ের চূড়াগুলি গােলাকার। 

4. নীলগিরি-আনাইমালাই-কার্ডামম-পালনি পর্বতশ্রেণি: (i) পশ্চিমঘাট পর্বত দক্ষিণে নীলগিরিতে মিলিত হয়েছে। মালভূমির আকৃতিবিশিষ্ট নীলগিরি পর্বতের গড় উচ্চতা 1500-2000 মি। এর দুটি উল্লেখযােগ্য শৃঙ্গ ডােডাবেট্টা (2637 মি) এবং মাকুর্তি (2554 মি)। (ii) নীলগিরির দক্ষিণে পালঘাট গিরিপথ অবস্থিত। (iii) এই গিরিপথের দক্ষিণে ঘন অরণ্যে ঢাকা আনাইমালাই, কার্ডামম ও পালনি পর্বতশ্রেণি দেখা যায় । প্রকৃতপক্ষে, পালঘাট গিরিপথ বা ফঁাকের পর পশ্চিমঘাট পুনরায় উত্থিত হয়ে এই আনাইমালাই পর্বত গঠন করেছে। আর এরই দুটি প্রশাখা পূর্ব দিকে পালনি এবং আরাে দক্ষিণে কার্ডামম পর্বত নামে পরিচিত। এজন্যই আনাইমালাই পর্বতের আনাইমুদিকে পশ্চিমঘাটের সর্বোচ্চ শৃঙ্গ বলা হয়।

5. পূর্বঘাট পর্বতশ্রেণি : (i) দাক্ষিণাত্য মালভূমির পূর্ব সীমায় পূর্ব উপকূলের সমান্তরালে উত্তর-দক্ষিণে পূর্বঘাট পর্বতশ্রেণি বিস্তৃত। (ii) পূর্বঘাট কতকগুলি বিচ্ছিন্ন পর্বতের সমষ্টি। (iii) এটি ক্ষয়জাত পর্বত এবং সেজন্য উচ্চতাও অনেক কম (গড়ে 400-600 মি)। (vi) নান্নামালাই, ভেলিকোন্ডা, পালকোন্ডা, শেভরয়, পচাইমালাই, জাভাদি প্রভৃতি কয়েকটি বিচ্ছিন্ন পাহাড়ের সমন্বয়ে এই পর্বতমালা গঠিত। (v) গােদাবরী ও মহানদীর মাঝখানে অবস্থিত পূর্বঘাটের উত্তরাংশ বেশ উঁচু। এর স্থানীয় নাম মহেন্দ্রগিরি। (vi) পূর্বৰ্ঘাটের কয়েকটি উল্লেখযােগ্য শৃঙ্গ হল জিন্দাগাদা (1690 মি), আর্মাকোন্ডা (1680 মি), মহেন্দ্রগিরি (1501 মি) প্রভৃতি। এর মধ্যে জিন্দাগাদা পূর্বঘাটের সর্বোচ্চ শৃঙ্গ।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!