ছাত্রজীবন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

ছাত্রজীবন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

মানস মানচিত্র – ছাত্রজীবন

উত্তর:

ছাত্রজীবন

ছাত্রজীবন একজন মানুষের জীবনের প্রস্তুতিপর্ব। নিবিড় পাঠাভ্যাস, গভীর নিষ্ঠা, আর প্রবল শৃঙ্খলার সমন্বয়ে ছাত্রজীবন গড়ে ওঠে। একজন ছাত্র চারপাশের পৃথিবী থেকে আগামী দিনে দৃপ্ত হয়ে চলার রসদ সংগ্রহ করে নেয়। ছাত্রজীবনে অধ্যয়নই প্রাথমিক এবং প্রধানতম কর্তব্য। পাঠক্রমের শিক্ষার মধ্যে দিয়ে শুধু নির্দিষ্ট জ্ঞান আহরণই নয়, পরীক্ষায় সাফল্যের মাধ্যমে জীবনকে গড়ে তােলাও ছাত্রজীবনের লক্ষ্য হওয়া উচিত। তারজন্যই প্রয়ােজন গভীর অধ্যবসায়, আত্মপ্রত্যয়, আর অবশ্যই জ্ঞানের জন্য আকাঙ্ক্ষা। চারপাশের জগৎ সম্পর্কে যে অনন্ত কৌতুহল ও বিস্ময়ের জন্ম হয় ছাত্রজীবনই তার নিরসনের আদর্শ সময়। শিক্ষক-শিক্ষিকা বা গ্রন্থাগারের সাহায্যে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার আদর্শ সময় ছাত্রজীবন।

ছাত্রজীবনকে সার্থক করে তুলতে গেলে নিয়মশৃঙ্খলার অনুশীলন অত্যন্ত প্রয়ােজন। শৃঙ্খলাবদ্ধ জীবন সময়ের মূল্য বােঝে। কাজের প্রয়ােজনীয়তা উপলদ্ধি করতে পারে। অন্যদিকে শৃঙ্খলাই দেয় আদর্শের শিক্ষা। শৃঙ্খলাবদ্ধ ছাত্রজীবন নিয়মানুবর্তিতাকে অনুসরণ করে। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানই হােক বা শিক্ষার্থীর ব্যক্তিগত জীবন—তা অত্যন্ত সার্থক হয়ে ওঠে। 

ছাত্রজীবনে খেলাধুলার গুরুত্বকেও কোনােভাবেই অস্বীকার করা যায় না। খেলাধুলা বা শরীরচর্চার মাধ্যমে মানসিক সতেজতা বৃদ্ধি পায়, একঘেয়েমি দূর হয়। তা ছাড়া সংহতিবােধ, সহমর্মিতা ইত্যাদি তৈরি হয়। ছাত্রজীবনে বিশেষত বিদ্যালয়স্তরে প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে সংযােগ প্রয়ােজন না হলেও শিক্ষার্থীদের মধ্যে রাজনীতি সচেতনতা গড়ে তােলা প্রয়ােজন। কোনাে রাজনৈতিক কর্মসূচিতে অংশগ্রহণ নয়, চারপাশকে বােঝার জন্যই এই রাজনৈতিক জ্ঞানের অত্যন্ত প্রয়ােজন। তবে তার থেকেও বেশি প্রয়ােজন আদর্শের শিক্ষা। তাদের মধ্যে মানসিক গুণাবলির বিকাশ ঘটাতে হবে। দেশ এবং সমাজের প্রতি দায়িত্ববােধের জন্ম দিতে হবে। সাক্ষরতা আন্দোলন হােক বা বিপর্যয় মােকাবিলা ছাত্রসমাজ সর্বত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সাংস্কৃতিক কাজকর্মের মধ্য দিয়ে কোনাে এলাকার চেতনাগত মানােন্নয়নেও ছাত্রসমাজ এগিয়ে যেতে পারে। অপসংস্কৃতির বিরুদ্ধে লড়াইয়েও তারা হতে পারে অগ্রণী সৈনিক। 

“আমরা শক্তি আমরা বল, আমরা ছাত্রদল।”-এ শুধু কবির উচ্ছাসমাত্র নয়, এ হল ছাত্রসমাজের অন্তর্নিহিত শক্তি ও সাহসের প্রতি কবির অকুণ্ঠ শ্রদ্ধাজ্ঞাপন। জীর্ণ পৃথিবীতে ছাত্ররাই স্বপ্নের সওদাগর, বাস্তবের যােদ্ধা, বিশ্বাসের অবলম্বন।

আরো পড়ুন

ছাত্রজীবনে খেলাধূলোর গুরুত্ব | বাংলা প্রবন্ধ রচনা

ইনটারনেট এবং আধুনিক জীবন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

আধুনিক জীবনে সংবাদপত্রের ভূমিকা – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

মানবধর্ম – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

বাংলার উৎসব – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা

Read More »

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!