বৃষ্টির জল সংরক্ষণে তামিলনাড়ুর ভূমিকা কতখানি? 

বৃষ্টির জল সংরক্ষণে তামিলনাড়ুর ভূমিকা কতখানি?   Class 10 | Geography | 3 Marks

উত্তর:-

বৃষ্টির জল সংরক্ষণে তামিলনাড়ুর ভূমিকা : বৃষ্টির জল সংরক্ষণে তামিলনাড়ু রাজ্যের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তামিলনাড় এমন একটি রাজ্য যেখানে বৃষ্টির জল সংরক্ষণ একটি জরুরি এবং বাধ্যতামূলক বিষয়। 2001 সালে তামিলনাড় সরকার কর্তৃক একটি বৃষ্টির জল সংরক্ষণ প্রকল্প বা Rain water Harvesting Model গৃহীত হয়। যা সমগ্র তামিলনাড়ু জুড়ে ভৌমজল সঞ্চয় বৃদ্ধির ক্ষেত্রে এক অনন্য ভূমিকা পালন করে। এই প্রকল্পের অধীনে — 

1. জল সংরক্ষণের সুবিধাযুক্ত নতুন বাড়ি নির্মাণ : প্রতিটি নতুন বাড়ি তৈরির সময় এমন ব্যবস্থা নিতে হয় যাতে বৃষ্টির জল সংরক্ষণের সুবিধা থাকে।

2. পুরােনাে বাড়িতে জল সংরক্ষণের ব্যবস্থাগ্রহণ : প্রতিটি পুরােনো বাড়ির ছাদ, বিভিন্ন জলাশয়, মন্দিরসংলগ্ন জলাশয় এবং ছােটো বড়াে পুকুরগুলিতে যাতে বৃষ্টির জল সংরক্ষণ করা হয়, সেদিকে নজর দেওয়া হয়। 

3. জল সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি: রাজ্যের অধিবাসীদের মধ্যে বষ্টির জল সংরক্ষণ সম্পর্কে সচেতনতা বাড়ানাের লক্ষ্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের সাহায্যে প্রচার ছাড়াও নানা হাের্ডিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে এবং এমনকি বাড়ি বাড়ি ঘুরেও প্রচার চালানাে হচ্ছে। 

4. সরকারের সহায়তা প্রদান: বৃষ্টির জল সংরক্ষণের জন্য রাজ্য সরকার বিভিন্ন প্রকার সহায়তা প্রদান করে। এইসব ব্যবস্থা নেওয়ার ফলে বর্তমানে রাজধানী চেন্নাই-সহ রাজ্যের বড়াে বড়াে শহরগুলির অধিকাংশ সরকারি, বেসরকারি, বাণিজ্যিক ও শিল্পকাজে ব্যবহৃত বাড়িতে বৃষ্টির জল সংরক্ষণের ব্যবস্থা হয়েছে। এসবের ফলে তামিলনাড়ু বর্তমানে সারা দেশের মধ্যে বৃষ্টির জল সংরক্ষণে সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!