বিভিন্ন পাথরের যুগের প্রধান ঘটনাসমূহের তুলনা করাে। অথবা, পুরােনাে পাথরের যুগ, মাঝের পাথরের যুগ ও নতুন পাথরের যুগের তুলনা করাে।

বিভিন্ন পাথরের যুগের প্রধান ঘটনাসমূহের তুলনা করাে। অথবা, পুরােনাে পাথরের যুগ, মাঝের পাথরের যুগ ও নতুন পাথরের যুগের তুলনা করাে। (Mark 5 Question)

উত্তর –  বিভিন্ন পাথরের প্রধান ঘটনাসমূহের তুলনা হল নিম্নরূপ।

যুগের নামসময়কালপ্রধান প্রধান ঘটনা
পুরনো পাথরের যুগ
১ । আদিআনুমানিক খ্রিস্টপূর্ব ২০ লক্ষ থেকে খ্রিস্টপূর্ব ৭৫ হাজার বছর পর্যন্তএই সময় মানুষ বড়াে আকারের পাথরের অস্ত্র ব্যবহার করতে শেখে। এই যুগের প্রধান কাজগুলি ছিল যথা—পশুশিকার, মাছ।ধরা, বুনাে ফলমূল সংগ্রহ করা প্রভৃতি।
২। মধ্যআনুমানিক খ্রিস্টপূর্ব ২০ লক্ষ থেকে খ্রিস্টপূর্ব ৫০ হাজার বছর পর্যন্তএই সময় মানুষ পাথরের হাতিয়ারের দুই দিক ধারালাে করতেশেখে। পােশাক হিসেবে পশুর চামড়ার ব্যবহার শুরু হয়। পশুর পর্যন্ত।হাড়কে ব্যবহার সামগ্রী হিসেবে গ্রহণ করা হয়।
৩। অন্তআনুমানিক খ্রিস্টপূর্ব ২০ লক্ষ থেকে খ্রিস্টপূর্ব ১০ হাজার বছর পর্যন্তপাথরের অস্ত্র তৈরিতে দক্ষতা বৃদ্ধি, হাড়ের তৈরি ছুঁচ দিয়ে চামড়া সেলাই পদ্ধতির উদ্ভাবন, হাড়ের হারপুন আবিষ্কার—এইসবই ছিল এই যুগের নানান উদ্ভাবনা। 
মাঝের পাথরের যুগআনুমানিক খ্রিস্টপূর্ব ১০ লক্ষ থেকে খ্রিস্টপূর্ব ৮ হাজার বছর পর্যন্তনতুন অস্ত্র হিসেবে তিরধনুকের ব্যবহার করা, জলপথে চলার জন্য গাছের গুঁড়ি ব্যবহার করে ভেলা বা নৌকা তৈরি করা প্রভৃতি ছিল এই যুগের বৈশিষ্ট্য।
নতুন পাথরেরআনুমানিক খ্রিস্টপূর্ব ৮ লক্ষ থেকে খ্রিস্টপূর্ব ৪ হাজার বছর পর্যন্তহাতল লাগানাে মসৃণ ও ধারালাে হাতিয়ারের ব্যবহার, কৃষি । কৌশলের উদ্ভাবন, চাকার আবিষ্কার, যাযাবর জীবন ছেড়ে একটি অঞলে স্থায়ী বসতি স্থাপন—এইসবই ছিল এই যুগের বৈশিষ্ট্য 

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!