বিশ শতকের শ্রমিক আন্দোলনের সঙ্গে কংগ্রেস ও কমিউনিস্ট দলের সম্পর্ক আলােচনা করাে

প্রশ্ন – বিশ শতকের শ্রমিক আন্দোলনের সঙ্গে কংগ্রেস ও কমিউনিস্ট দলের সম্পর্ক আলােচনা করাে Class 10 | 8 Marks

উত্তর:

ভূমিকা : সাম্রাজ্যবাদ-বিরােধী রাজনৈতিক আন্দোলনের। ক্ষেত্রে বিশ শতকের দ্বিতীয় দশক থেকে নতুন ধারার সংযােজন হল—শ্রমিক আন্দোলন। বিশের দশকে শ্রমিক আন্দোলনের রাশ কংগ্রেসের নিয়ন্ত্রণে থাকলেও, কালের বিবর্তনে রুশবিপ্লব, প্রথম বিশ্বজনিত অর্থনৈতিক মন্দা শ্রমিক আন্দোলনের ওপর প্রভাব বিস্তার করেছিল। 

শ্রমিক আন্দোলনের প্রতি কংগ্রেসের দৃষ্টিভঙ্গি : কংগ্রেস পরিচালিত জাতীয় আন্দোলনের স্বার্থে দেশীয় শিল্পপতিদের সক্রিয় সমর্থন ও আর্থিক সহযােগিতা অপরিহার্য ছিল। তাই শ্রমিকদের পক্ষ নিয়ে আন্দোলন করে কংগ্রেস শিল্পপতিদের সমর্থন হারাতে চায়নি। অন্যদিকে, শ্রমিক শ্রেণির কাছে স্বাধীনতা অপেক্ষা নিজেদের আর্থসামাজিক উন্নয়নই বেশি কাম্য ছিল।

শ্রমিক আন্দোলন সম্পর্কে গান্ধিজির দৃষ্টিভঙ্গি : গান্ধিজি সর্বভারতীয় রাজনীতিতে প্রবেশের পূর্বে ১৯১৮ খ্রিস্টাব্দে আমেদাবাদ সুতিকল শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে শ্রমিকদের পক্ষে অনশন সত্যাগ্রহ শুরু করে সফল হল এবং শ্রমিকদের কাছে। গান্ধিজির ভাবমূর্তি বৃদ্ধি পায়। কিন্তু গান্ধিজি শ্রেণিসংগ্রামের পিরবর্তে বিভিন্ন শ্রেণির মধ্যে পারস্পরিক সহযােগিতা ও সহাবস্থানে বিশ্বাসী ছিলেন, শ্রমিকদের নিয়ে রাজনীতি করার পক্ষপাতী তিনি ছিলেন না।

AITUC গঠন : ১৯১৯ এবং ১৯২০ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত কংগ্রেসের অমৃতসর ও গয়া অধিবেশনে শ্রমিক সংগঠন গড়ে তােলার ক্ষেত্রে গৃহীত উদ্যোগের ফলশ্রুতি হিসেবে জাতীয় গ্রেসের নেতৃত্বে গঠিত হয় সর্বভারতীয় শ্রমিক সংগঠন AITUC লালা লাজপত রায় ছিলেন এই সংগঠনের প্রথম সভাপতি। ১৯২৮ অস্টাব্দে সর্বভারতীয় ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সভাপতিরূপে জওহরলাল নেহরুর নির্বাচন শ্রমিক আন্দোলনকে কংগ্রেসের কাছাকাছি নিয়ে আসে।

বামপন্থী ও শ্রমিক আন্দোলন : অসহযােগ আন্দোলন পরবর্তীকালে শ্রমিকদের মধ্যে কমিউনিস্ট ভাবধারার বিস্তার ছিল শ্রমিক আন্দোলনের বৈশিষ্ট্য। 

১| বামপন্থী আদর্শের প্রতি শ্রমিকদের ঝোক : রুশবিপ্লব, প্রথম বিশ্বযুদ্ধ জনিত অর্থনৈতিক মন্দা, জাতীয় আন্দোলনের সীমাবদ্ধতা শ্রমিক শ্রেণিকে কমিউনিস্ট আদর্শে উদ্বুদ্ধ করে। কমিউনিস্টদের ঘােষিত নীতিই ছিল শ্রেণি সংগ্রাম। 

২| শ্রমিক আন্দোলনে কমিউনিস্ট প্রভাব : কমিউনিস্ট নেতারা রাজনৈতিক দাবির সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক সমস্যার প্রশ্নটি সকলের সামনে তুলে ধরলে কমিউনিস্ট নেতৃত্বাধীনে সংগঠিত। হতে থাকে নানা শ্রমিক সংগঠন। বােম্বাই-এর গিরনি কামগার ইউনিয়ন ছিল পুরােপুরি কমিউনিস্ট প্রভাবাধীন।

মূল্যায়ন : শ্রমিক আন্দোলন পরিচালনার ক্ষেত্রে শ্রমিকরা কংগ্রেস বা কমিউনিস্ট নেতৃত্বের ওপর নির্ভরশীল থাকলেও কংগ্রেসের মধ্যে নানা মতভেদ ও কমিউনিস্টদের পরিবর্তনশীল। নীতি অনেক সময় শ্রমিক আন্দোলনকে বিপথগামী করে তােলে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!