ভারতের প্রাচীন মালভূমি অঞ্চলের ভূপ্রকৃতির বর্ণনা করাে।

ভারতের প্রাচীন মালভূমি অঞ্চলের ভূপ্রকৃতির বর্ণনা করাে। Class 10 | Geography | 5 Marks

উত্তর:-

ভারতের প্রাচীন মালভূমি অঞ্চলের ভূপ্রকৃতি : 

অবস্থান: ভারতের উপদ্বীপীয় মালভূমি ও মেঘালয় মালভূমিকে একত্রে ভারতের প্রাচীন মালভূমি’ নামে অভিহিত করা হয়। অর্থাৎ ভারতের প্রাচীন মালভূমির দুটি অংশ— 1. মূল ভূভাগ এবং 2. বিচ্ছিন্ন ভূভাগ। 

1. মূল ভূভাগ :

অবস্থান: উত্তরে বিন্ধ্য, সাতপুরা-মহাদেব-মহাকাল, পশ্চিমে পশ্চিমঘাট, পূর্বে পূর্বঘাট এবং দক্ষিণে নীলগিরি ও আনাইমালাই পর্বতশ্রেণিসমূহের মধ্যে প্রাচীন মালভূমির মূল ভূভাগ অবস্থিত। 

বৈশিষ্ট্য: (i) এই মালভূমির উত্তর-পশ্চিমাংশে আছে লাভাজাত শিলা দ্বারা আবৃত মহারাষ্ট্র মালভূমি। এই মালভূমি ডেকান ট্র্যাপ নামেও পরিচিত।  (ii) দক্ষিণাংশে কর্ণাটক রাজ্যের গ্রানাইট ও নিস পাথরে গঠিত মালভূমিকে বলে কর্ণাটক মালভূমি। কর্ণাটক মালভূমির পশ্চিমঘাট পর্বতসংলগ্ন উঁচু পাহাড়িভূমিকে বলা হয় মালনাদ এবং পূর্বাংশের উন্মুক্ত সমতল এলাকটিকে বলা হয় ময়দান।  (iii)  উপদ্বীপীয় মালভূমির উত্তর-পূর্বাংশের নাম ছােটোনাগপুর মালভূমি। এখানকার সর্বোচ্চ অংশ হল পাট অঞ্চল (গড় উচ্চতা প্রায় 1100 মি)। এই মালভূমিতে পরেশনাথ, দলমা, রাজমহল প্রভৃতি পাহাড় দেখা যায়। এই অঞ্চলটি খনিজ সম্পদে খুবই সমৃদ্ধ। (iv) উপদ্বীপীয় মালভূমির উত্তর-পশ্চিম প্রান্ত বা মধ্য ভারতের উচ্চভূমি অংশে মালব মালভূমি, বুন্দেলখণ্ড মালভূমি, রেওয়া মালভূমি প্রভৃতি অবস্থিত।  (v) উপদ্বীপীয় মালভূমির পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত আরও কয়েকটি উল্লেখযােগ্য এলাকা হল ছত্তিশগড় অঞলদণ্ডকারণ্য এলাকা, তামিলনাড়ু উচ্চভূমি প্রভৃতি। 

2. বিচ্ছিন্ন ভূভাগ :

অবস্থান: উপদ্বীপীয় মালভূমির একটি বিচ্ছিন্ন অংশের নাম হল মেঘালয় মালভূমি। উত্তরের ব্রম্মপুত্র সমভূমি এবং দক্ষিণের বাংলাদেশের সুরমা উপত্যকার মাঝে মেঘালয় মালভূমি অবস্থিত।

বৈশিষ্ট্য : (i) মেঘালয় মালভূমি হল দাক্ষিণাত্য মালভূমির একটি বিচ্ছিন্ন অংশ। (ii) মেঘালয় মালভূমির ওপর কয়েকটি পাহাড় আছে। এগুলির মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযােগ্য পূর্বাংশের মিকির পাহাড়, পশ্চিমাংশের গারাে পাহাড় এবং মধ্যভাগের খাসি ও জয়ন্তিয়া পাহাড়। (iii) মধ্যভাগে অবস্থিত শিলং-চেরাপুঞ্জি এলাকা এই মালভূমির সর্বোচ্চ অংশ, যার গড় উচ্চতা প্রায় 1500 মিটার। (iv) এখানকার সর্বাপেক্ষা উচুঁ শৃঙ্গের নাম শিলং (1961 মি)। (v)  মেঘালয় মালভূমির দক্ষিণে বাংলাদেশের সুরমা উপত্যকা। এই উপত্যকা থেকে মালভূমিটি খুব খাড়াভাবে ওপরে উঠে গেছে। এজন্য মেঘালয় মালভূমির দক্ষিণ দিকে খুব খাড়া ঢাল দেখা যায়।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!