ভারতের জাতীয় সংহতি – বাংলা প্রবন্ধ রচনা

ভারতের জাতীয় সংহতি

ভূমিকা: একটি জাতির উন্নতির মূল ভিত্তি জাতীয় সংহতি। জাতি, ধর্ম, বর্ণ, দলমত নির্বিশেষে একটি দেশের প্রত্যেকটি মানুষ যদি এক মন্ত্রে দীক্ষিত হয়, যদি একসূত্রে গ্রথিত হয়ে সহস্র কোটি মন, তবেই দেখা দেবে জাতীয় সংহতি।

জাতীয় সংহতির স্বরুপ : জাতীয় সংহতি হচ্ছে দেশের জনগণের আন্তরিক ঐক্যচেতনা বা ঐক্যানুভূতি। নানা ভাষা, নানা মত ও নানা পরিধানের বাধা সত্ত্বেও দেশে মিলনের ও ঐক্যবােধের চেতনার বিকাশ ঘটলে জাতীয় সংহতি গড়ে ওঠে। কোনাে জাতির সব মানুষ যখন জাতিভেদের সীমা, ভৌগােলিক সীমা, অর্থসংগতির সীমা, সাম্প্রদায়িকতার সীমা, নানা বিশ্বাস ও সংস্কারের উপেক্ষা করে নিজেদের মধ্যে ঐক্যবােধ ও চেতনাকে জাগিয়ে তােলে, তখনই একসূত্রে সহস্র জীবন গ্রথিত হয়ে জাতীয় সংহতি গড়ে ওঠে।

জাতীয় সংহতির পথে বাধা : জাতীয় সংহতির পথের মূল। বাধা হল : (১) ধর্মীয় আবেগ ও সাম্প্রদায়িকতা, (২) জাতিভেদপ্রথা, অস্পৃশ্যতা ও বর্ণবৈষম্য, (৩) বহু ভাষা এবং ভাষাগুলির প্রতি অবহেলা, (৪) সংকীর্ণ প্রাদেশিকতা এবং উপদলীয় কোন্দল, (৫) রাজনৈতিক দলাদলি ও উগ্র জাতীয়তাবাদ, (৬) জনসংখ্যা বৃদ্ধি, (৭) অর্থনৈতিক অসাম্য, (৮) দেশের বৃহৎ সংখ্যক মানুষের নিরক্ষরতা। এ ছাড়াও হতাশাগ্রস্ত বৃহত্তর জনসমাজ, বেকারি, ক্ষমতাস্পৃহা, বিদেশি শক্তির মদত প্রভৃতি আমাদের দেশে জাতীয় অনৈক্যের কারণ। 

জাতীয় শিক্ষার প্রয়ােজনীয়তা : জাতীয় সংহতি প্রতিষ্ঠায় প্রয়ােজন জনগণের মনে জাতীয়তাবাদী চেতনার জাগরণ ঘটানাে ও নিজের জাতি, জাতির ভাষা-সংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে গর্ববােধের জাগরণ। ঘটানাে। এর জন্য সর্বাগ্রে প্রয়ােজন সঠিক লােকশিক্ষার বিস্তার। সার্বিক শিক্ষাপ্রসারের দ্বারা জনগণের মনের সংকীর্ণ প্রাদেশিকতা-আঞ্চলিকতা ও সাম্প্রদায়িকতা বােধ দূর করে এবং বৃহত্তর জাতীয় চেতনা সৃষ্টি করতে পারলে জাতীয় সংহতি সুদৃঢ় হবে। এ ব্যাপারে শিক্ষিত দায়িত্বশীল নাগরিকদের দায়িত্ব সর্বাধিক।

নিরক্ষরতা দূরীকরণ ও সমাজসেবা : দেশের অগণিত জনসাধারণের অজ্ঞতা, কুসংস্কারাচ্ছন্ন মনােভাব, ধর্মান্ধতা হল জাতীয় সংহতির প্রধান বাধা। এগুলি দূর করতে সমাজসেবামূলক কর্মসূচি গ্রহণ। করা যেতে পারে। এর মাধ্যমে জনসাধারণের মধ্যে জাতীয় চেতনা সৃষ্টি সম্ভব হবে। প্রয়ােজনে সভাসমিতি করার কর্মসূচি গ্রহণ করে নানা বিষয় নিয়ে সুষ্ঠু আলােচনা করা যেতে পারে।

উপসংহার: আমাদের ভারতবর্ষ হল বহু ভাষাভাষী, বহু ধর্মাবলম্বী এবং বহু বিচিত্র জীবনযাত্রায় অভ্যস্ত মানুষের বসবাসের দেশ। এখানে প্রাকৃতিক বৈচিত্র্য যেমন অফুরন্ত, তেমনি অফুরন্ত মানুষের বৈচিত্র্য। জাতীয় সংহতির নামে ওই বৈচিত্র্যকে কখনও জোর করে মুছে দেওয়া সম্ভব নয়। আমাদের উদ্দেশ্য হবে, ‘Unity in diversity’—বৈচিত্র্যের মধ্যে ঐক্য।

আরো পড়ুন

বইমেলা – বাংলা প্রবন্ধ রচনা

আমাদের দেশ – বাংলা প্রবন্ধ রচনা

বাংলার লোকসাহিত্য ও সমাজজীবন  – বাংলা প্রবন্ধ রচনা

তোমার প্রিয় চলচ্চিত্র – বাংলা প্রবন্ধ রচনা

খেলাধুলা ও ছাত্রসমাজ – বাংলা প্রবন্ধ রচনা

Read More »

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!