ভারতে অতি ঘনবসতির কারণগুলি উল্লেখ করাে। 

ভারতে অতি ঘনবসতির কারণগুলি উল্লেখ করাে।   Class 10 | Geography | 3 Marks

উত্তর:-

ভারতে অতি ঘনবসতির কারণসমূহ: ভারত বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশ (চিন প্রথম)। 2011 সালের জনগণনা অনুসারে ভারতের জনসংখ্যা প্রায় 121 কোটি 2 লক্ষ (জনঘনত্ব প্রতি বর্গকিমিতে 382 জন)। ভারতে অতি ঘনবসতির কারণগুলি হল— 

1. সমতল ভূপ্রকৃতি: উত্তর ভারতের সুবিশাল সমভূমি এবং উপকূলীয় সমভূমি কৃষি, পরিবহণ ব্যবস্থা এবং শিল্পে উন্নত। তাই ওইসব অঞ্চলে অধিক ঘনবসতি দেখা যায়। 

2. অনুকূল জলবায়ু: ভারতের অধিকাংশ অঞ্চল ক্রান্তীয় মৌসুমি জলবায়ু দ্বারা প্রভাবিত বলে উয়তা ও বৃষ্টিপাত উভয়ই মধ্যম প্রকৃতির। এই ধরনের জলবায়ু কৃষি উৎপাদন ও শিল্পস্থাপনের পক্ষে আদর্শ। তাই এই অঞ্চলগুলিতে জনবসতির আধিক্য দেখা যায়।

3. উর্বর মৃত্তিকা: ভারতের সমভূমি অঞ্চলগুলি পলিগঠিত বলে মৃত্তিকা খুবই উর্বর প্রকৃতির। তাই কৃষিসমৃদ্ধ এই অঞ্চলগুলিতে খুব ঘন জনবসতি দেখা যায়।

4. জলের প্রাচুর্য : ভারত নদীমাতৃক দেশ। অসংখ্য নদনদী একেবারে জালের মতাে ভারতের বিভিন্ন অংশের ওপর দিয়ে বিস্তার লাভ করেছে। ওইসব নদী থেকে জলসেচ, জলবিদ্যুৎ উৎপাদন, মৎস্যচাষ, জলপথ পরিবহণ প্রভৃতি নানাবিধ সুবিধা পাওয়া যায়। তাই নদী তীরবর্তী অঞ্চলগুলিতে ঘন জনবসতি লক্ষ করা যায়। 

5. অর্থনৈতিক কারণ: খনিজ সম্পদে পূর্ণ অঞ্চলগুলিতে এবং শিল্পকেন্দ্র বা শিল্পাঞ্চলে জীবিকার্জনের সুযােগসুবিধা থাকায় ঘন জনবসতি গড়ে উঠেছে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!