ভারতীয় স্বাধীনতা আইন সম্পর্কে একটি টীকা লেখাে।

ভারতীয় স্বাধীনতা আইন সম্পর্কে একটি টীকা লেখাে। 4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : লর্ড মাউন্টব্যাটেনের ভারত বিভাজন পরিকল্পনার মাধ্যমে ভারত ও পাকিস্তান রাষ্ট্র গঠনের বিষয়টি স্পষ্ট হলেও চূড়ান্ত হয়নি। তা চূড়ান্ত হয়েছিল ভারতীয় স্বাধীনতা আইনে (১৮ জুলাই, ১৯৪৭ খ্রিস্টাব্দ)।

ভারতীয় স্বাধীনতা আইন : ১৯৪৭ খ্রিস্টাব্দের জুলাই মাসে ব্রিটিশ পার্লামেন্টে ভারতীয় স্বাধীনতা বিল পাস হয় এবং ইংল্যান্ড রাজ ষষ্ঠ জর্জের স্বাক্ষরের সঙ্গে সঙ্গে তা আইনে পরিণত হয় (১৮ জুলাই, ১৯৪৭ খ্রিস্টাব্দ)। এই আইনের বিভিন্ন দিকগুলি হল— 

১. দুটি রাষ্ট্রের আত্মপ্রকাশ : ১৯৪৭ খ্রিস্টাব্দের ১৫ আগস্ট ভারত ও পাকিস্তান রাষ্ট্র (বা ডােমিনিয়ন) আত্মপ্রকাশ করবে এবং স্বাধীন রাষ্ট্রের মর্যাদা পাবে। 

২. দুটি রাষ্ট্রের এলাকা : ভারত ডােমিনিয়নের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে বােম্বাই, মাদ্রাজ, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পূর্ব-পাঞ্জাব, পশ্চিমবঙ্গ এবং মুসলমান-অধ্যুষিত জেলাগুলি ভিন্ন আসাম, দিল্লি, আজমির ও কুর্গ। অন্যদিকে পাকিস্তানের মধ্যে থাকবে ভারতের অবশিষ্ট অঞ্চল, যথা—সিন্ধুপ্রদেশ, উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ, পশ্চিম-পাঞ্জাব, পূর্ব বাংলা, বেলুচিস্তান ও আসামের শ্রীহট্ট জেলা।

৩. স্বতন্ত্র-শাসনতন্ত্র গঠন : উভয় ডােমিনিয়নের গণ-পরিষদ স্বাধীনভাবে নিজ নিজ রাষ্ট্রের শাসনতন্ত্র বা সংবিধান রচনা করবে এবং যতদিন পর্যন্ত নতুন শাসনতন্ত্র বলবৎ হচ্ছে না, ততদিন দুইটি রাষ্ট্রই ১৯৩৫ খ্রিস্টাব্দের ভারত শাসন আইন দ্বারা (কিছু রদবদল করে) শাসিত হবে।

মৌলানা আবুল কালাম আজাদ

৪. দেশীয় রাজ্যের ভবিষ্যৎ : ১৯৪৭ খ্রিস্টাব্দের ১৫ আগস্ট থেকে ভারতের দেশীয় রাজ্যগুলির ওপর ব্রিটিশ সার্বভৌমত্বের অবসান হবে। এই রাজ্যগুলি নিজেদের পছন্দমতাে ভারত অথবা পাকিস্তান রাষ্ট্রে যােগদানের অধিকার পাবে অথবা স্বাধীন থাকবে।

উপসংহার : অনেকে বলেছেন যে, লর্ড মাউন্টব্যাটেন একটু ধ্যে ধরে অগ্রসর হলে হয়তাে ভারত বিভাজন এড়ানাে যেত। কংগ্রেস নেতৃবৃন্দের মধ্যে একমাত্র মৌলানা আজাদ ভারত বিভাগের তীব্র বিরােধিতা করেছিলেন। তাঁর ‘India Wins Freedom’ গ্রন্থে তিনি মন্তব্য করেছেন যে, দেশবিভাগের ফলে সমস্যার স্থায়ী সমাধান সম্ভবপর ছিল না এবং মন্ত্রী-মিশন পরিকল্পনা গৃহীত হলে ভারতের ঐক্য ও শান্তি উভয়ই বজায় থাকত।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!