বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান ব্যাখ্যা করাে। ছাপাখানার ফলাফল বা | প্রভাবগুলিকে তুমি কীভাবে ব্যাখ্যা করবে?

বাংলার ছাপাখানা ও মুদ্রণের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদান ব্যাখ্যা করাে। ছাপাখানার ফলাফল বা | প্রভাবগুলিকে তুমি কীভাবে ব্যাখ্যা করবে? ৫+৩ | Class 10

উত্তর: প্রথম অংশ : মুদ্রণ ব্যবস্থায় বিদ্যাসাগরের অবদান : ভাসাগর ছিলেন উনিশ শতকের একজন উল্লেখযােগ্য গ্রন্থকার, মুদ্রক ও প্রকাশক।

প্রাক-আধুনিক যুগের ছাপাখানার ইতিহাসে বিদ্যাসাগরের অবদানের বিভিন্ন দিক হল—

১। গ্রন্থকার রূপে : বিদ্যাসাগর নিজে ছিলেন একজন এহাকার। তিনি তার লেখা ‘বেতাল পঞ্চবিংশতি’ গ্রন্থটি রােজারিও কোম্পানির ছাপাখানায় ছাপানাের ব্যবস্থা করেন (১৮৪৭ খ্রি.)। পরবর্তীকালে তিনি নিজের রচিত অনেক বই নিজের ছাপাখানাতেই মুদ্রণের ব্যবস্থা করেন।

২। মুদ্রাকর রূপে বিদ্যাসাগর : ১৮৪৭ খ্রিস্টাব্দে বিদ্যাসাগর তার বন্ধু মদনমােহন তর্কালঙ্কারের সঙ্গে যৌথভাবে ৬২ নং আমহার্স্ট স্ট্রিটে ‘সংস্কৃত যন্ত্র’ নামক একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন এবং পরবর্তীকালে তিনি এই ছাপাখানার একক মালিক হন।। 

৩। প্রকাশক : সংস্কৃত যন্ত্র ছাপাখানা থেকে বিদ্যাসাগর তার নিজের ও অন্যান্য লেখকের লেখা বই ছাপান। তাঁর রচিত ও প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে উল্লেখযােগ্য হল বর্ণপরিচয়’ প্রথম ও দ্বিতীয় ভাগ (যথাক্রমে ১৩ এপ্রিল ও ১৪ জুন, ১৮৫৫ খ্রি.)। 

৪। পুস্তক বিক্রেতা : উনিশ শতকে বটতলা ও চিনাবাজার এলাকায় বইবাজার গড়ে উঠলেও হিন্দু কলেজ ও সংস্কৃত কলেজ অঞলে বইয়ের দোকান না থাকায় বিদ্যাসাগর এই অঞলে ‘সংস্কৃত প্রেস | ডিপজিটরি’ নামে একটি বইয়ের দোকান খােলেন।। 

দ্বিতীয় অংশ : বাংলায় ছাপাখানা প্রবর্তনের প্রভাব : ছাপাখানা প্রবর্তনের ফলে বাংলায় দেখা দেয় সামাজিক ও সাংস্কৃতিক বিপ্লব। এগুলি হল— 

১। বিদ্যার একচেটিয়া অধিকার নষ্ট : ছাপাখানা প্রবর্তনের সালে বাংলায় ব্রাত্মণ পণ্ডিত পুরােহিতরাই ছিলেন শাস্ত্রবিদ্যা ও শনের একচেটিয়া অধিকারী। ছাপাখানার প্রবর্তন হলে ব্রাত্মণ। পুরােহিতদের এই অধিকার নষ্ট হয়ে যায় এবং শিক্ষার প্রসার পায় জনগণ ক্রমশই জ্ঞানের অধিকারী হয়ে ওঠে। 

২। সমাজসংস্কার – সমাজ ও ধর্ম সংস্কারের প্রয়ােজনে ভারতের শাস্ত্রগুলির মুদ্রণ বা বাংলায় অনুবাদ-মুদ্রণের প্রয়ােজনীয়তা লা। আবার বাংলা ভাষায় সংবাদপত্র, প্রচারপত্র বা পুস্তিকার। ম সমাজ সংস্কারের পক্ষে মতামত গড়ে তােলার চেষ্টা করা মাধ্যমে হয়। 

৩। বিভিন্ন পেশা : ছাপাখানাকে কেন্দ্র করে বই লেখা ও বই প্রকাশ, বই ব্যাবসা, বই বাঁধাই-এর মতাে বিভিন্ন পেশার উদ্ভব ঘটে । এভাবে মুদ্রণ ব্যবস্থা বাংলার আর্থ-সামাজিক জীবনের ওপরেও প্রভাব বিস্তার করে।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!