আইন অমান্য আন্দোলনে কৃষক শ্রেণির ভূমিকা কী রূপ ছিল?

আইন অমান্য আন্দোলনে কৃষক শ্রেণির ভূমিকা কী রূপ ছিল?  4 Marks/Class 10

উত্তর:

ভূমিকা : আইন অমান্য আন্দোলনের সময় ভারতের বিভিন্ন অঞ্চলে বামপন্থী মনােভাবাপন্ন কংগ্রেসের সমাজতান্ত্রিক নেতাদের নেতৃত্বে জঙ্গি কৃষক আন্দোলন দানা বাঁধে। 

কৃষক শ্রেণি ও আইন অমান্য আন্দোলন : ঔপনিবেশিক শাসন ও শােষণের বিরুদ্ধে কৃষক শ্রেণির মধ্যে জেগে ওঠা চেতনাকে কাজে লাগিয়ে কৃষকদের খাজনা বন্ধকে কংগ্রেসের কর্মসূচির আওতায় আনা হয়।

১) উত্তরপ্রদেশের কিষান আন্দোলন : উত্তরপ্রদেশে সরকারি খাজনা বন্ধ করার পাশাপাশি জমিদার ও তালুকদারদেরও খাজনা দেওয়া বন্ধ করা হয়। রায়বেরিলি, আগ্রা, বারবাকি প্রভৃতি জেলায় আন্দোলন প্রসারিত হয়। জওহরলাল নেহরু এই কিষান। আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। 

২) গুজরাটের কিষান আন্দোলন : গুজরাটের সুরাট ও খেদা অঞলের কৃষকরা খাজনা বন্ধ করে দেয় এবং সরকারি দমননীতি থেকে রক্ষা পেতে প্রতিবেশী বরােদা রাজ্যে আশ্রয় নেয়। বহু কৃষকের জমি নিলামে বিক্রি হয়। 

৩) বাংলার কিষান আন্দোলন : কিষান সভা, শ্রমিক-কৃষক পার্টি ও কৃষক-প্রজা দলের উদ্যোগে কিশােরগঞ্জ সহ বাংলার বিভিন্ন স্থানে কৃষক আন্দোলন শুরু হয় এবং মেদিনীপুরে চৌকিদারি কর বন্ধ করা হয়। 

৪) অন্যান্য স্থানে : পাঞ্জাবে জলসেচ কর ও ভূমিরাজস্ব হ্রাসের আন্দোলন, বিহারে যদুনন্দন শর্মার নেতৃত্বে কিষান আন্দোলন, কৃষ্ণা জেলায় খাজনা বন্ধের আন্দোলন প্রভৃতি ছিল আইন অমান্য আন্দোলনের সময় উল্লেখযােগ্য কৃষক আন্দোলন।

উপসংহার : আইন অমান্য আন্দোলনে কৃষকদের শামিল করে কংগ্রেসি নেতারা কৃষক আন্দোলনকে সর্বদাই সীমার মধ্যে নিয়ন্ত্রণে রাখেন এবং কৃষক আন্দোলনকে স্বয়ংক্রিয় ও উগ্র চরিত্র গ্রহণে বাধা দেন। 

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

1 thought on “আইন অমান্য আন্দোলনে কৃষক শ্রেণির ভূমিকা কী রূপ ছিল?”

Leave a Comment

error: Content is protected !!