আইন অমান্য আন্দোলনে ছাত্রদের অংশগ্রহণকে তুমি কীভাবে বিশ্লেষণ করবে? 

আইন অমান্য আন্দোলনে ছাত্রদের অংশগ্রহণকে তুমি কীভাবে বিশ্লেষণ করবে?    4 Marks/Class 10

উত্তর:-

ভূমিকা : ভারতে আইন অমান্য আন্দোলনে (১৯৩০-৩৪ খ্রি.) নারীদের যােগদান বিশেষ উল্লেখযােগ্য হলেও শ্রমিক ও ছাত্রদের যােগদান ছিল তুলনামূলকভাবে কম।

ছাত্রদের যােগদান : আইন অমান্য আন্দোলনে ছাত্রদের অংশগ্রহণের ধরন বিশ্লেষণ করলে দেখা যায় যে— 
প্রথমত, এই আন্দোলনে ছাত্রদের যােগদান ছিল পূর্বাপেক্ষা কম, তথাপি যুক্তপ্রদেশ, বাংলা, মধ্যপ্রদেশ, গুজরাট, আসামে ছাত্ররা স্বতঃস্ফূর্তভাবেই আন্দোলনে অংশ নিয়েছিল।
দ্বিতীয়ত, গান্ধির ডান্ডি অভিযান শুরুর দিনটি পালনের পাশাপাশি এই আন্দোলনপর্বে ছাত্ররা আইন অমান্য, স্কুল-কলেজ বয়কট, মিটিং ও পিকেটিং-এ অংশ নেয়।
তৃতীয়ত, এই আন্দোলনকে কেন্দ্র করে ছাত্ররা দলে দলে স্কুল-কলেজ পরিত্যাগ করে। ব্রিটিশ পণ্য বর্জন আন্দোলন তাদের প্রচারে বিশেষ গুরুত্ব পায়। বিলিতি পণ্য বর্জনের জন্য ছাত্রদের প্রচার ব্যবসাদারদের বিশেষভাবে আতঙ্কিত করে। সরকারি মহলেও এ ব্যাপারে বিশেষ অস্বস্তির সৃষ্টি করে।
চতুর্থত, আইন অমান্য আন্দোলন যখন সাফল্যের শীর্ষে তখন ১৯৩১ খ্রিস্টাব্দের গান্ধি-আরউইন চুক্তির ফলে আন্দোলনে বিরতি নেমে আসে এবং ছাত্রসমাজ সর্বতােভাবে ক্ষুব্ধ ও মর্মাহত হয়।

উপসংহার : প্রথম পর্যায়ের আন্দোলন প্রত্যাহৃত হলে ছাত্র-যুব সম্প্রদায় বিপ্লবী আন্দোলনের প্রতি আকৃষ্ট হয় এবং বিভিন্ন বিপ্লবী কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়ে। আন্দোলনের দ্বিতীয় পর্বেও পরিস্থিতির কোনাে হেরফের হয়নি।

Note: এই আর্টিকেলের ব্যাপারে তোমার মতামত জানাতে নীচে দেওয়া কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করতে পারো। ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!